অর্থনীতি

পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত

  প্রতিনিধি ৮ ডিসেম্বর ২০২৩ , ৯:৪৯:৫৭ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

 

এখন থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে ভারত। শুক্রবার (৮ ডিসেম্বর) দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ ঘোষণা আসে।

ভারতের কেন্দ্রীয় সরকারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড পেঁয়াজ রফতানি বন্ধের এই নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ভারতের কেন্দ্রীয় সরকার পেঁয়াজ রফতানির নীতিতে গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে। এই নোটিশ জারির আগে পেঁয়াজের গাড়ি লোড হয়ে থাকলে সেটি সংশ্লিষ্ট দেশে পৌঁছে যাবে। অথবা পেঁয়াজ ভর্তি গাড়ি বা জাহাজ ভারতীয় পোর্ট অতিক্রম করলে সেটি এই নির্দেশনার আওতায় পড়বে না। কোনো দেশের সরকারের অনুরোধে ভারত সরকার চাইলে পেঁয়াজ রপ্তানির নীতিতে পরিবর্তন আনতে পারবে।

ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মহারাষ্ট্রে অসময়ের বৃষ্টিপাতে ফসলের ক্ষতি হওয়ায় ভারতে পাইকারি পর্যায়ে পেঁয়াজের দাম কেজিতে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে।

ক্রিসিল এমআইএন্ডএ রিসার্চের এক সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে পেঁয়াজের দাম নভেম্বরে ৫৮ শতাংশ বেড়েছে। এতে বেড়েছে খাবারের দামও।

এমন পরিস্থিতিতে স্থানীয় বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আগামী ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা বাড়িয়েছে দেশটির সরকার।

এদিকে ভারত থেকে বাংলাদেশের সাতক্ষীরার ভোমরা, দিনাজপুরের হিলি ও যশোরের বেনাপোল দিয়ে পেঁয়াজ আমদানি হয়।

 

আরও খবর: অর্থনীতি