তথ্য ও প্রযুক্তি

সামাজিক যোগাযোগমাধ্যম নিয়মিত মনিটর করা হয়’

  নীলাকাশ টুডেঃ ১১ জুন ২০২৩ , ৬:২২:১২ প্রিন্ট সংস্করণ

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টিকটক, মেসেঞ্জার, ইউটিউব ইত্যাদি নিয়মিতভাবে মনিটর করা হয়। ২০২২ সালের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ১ হাজার ৪৩১টি লিংক অপসারণের জন্য বিটিআরসিকে অনুরোধ জানানো হয়েছে। ১২০টি উদ্ভূত সাইবার হুমকির বিপরীতে অ্যালার্ট প্রেরণ করা হয়েছে।

রোববার জাতীয় সংসদে এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, টেলিটকের নেটওয়ার্ক উন্নয়ন ও ইউনিয়ন পর্যায়ে সম্প্রসারণের লক্ষ্যে ইতোমধ্যে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বর্তমানে ২ হাজার ২০৪ কোটি টাকা জিওবি অর্থায়নে ‘গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ এবং ফাইভ-জি সেবা প্রদানে নেটওয়ার্ক আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পের অধীনে ৩ হাজার নতুন বিটিএস সাইট স্থাপন বাস্তবায়ন পর্যায়ে রয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে টেলিটকের বিটিএস সংখ্যা সাড়ে ৮ হাজারে উন্নীত হবে।

তিনি বলেন, সামাজিক দায়বদ্ধতা তহবিলের ৫১৯ কোটি টাকা অর্থায়নে দেশের দুর্গম পার্বত্য চট্টগ্রাম, হাওড়, উপকূলীয় দ্বীপাঞ্চল এলাকায় টেলিটকের নেটওয়ার্ক সেবা সম্প্রসারণের কাজ চলমান রয়েছে। অধিকন্তু টেলিটকের নেটওয়ার্ক সেবাকে ইউনিয়ন পর্যায়ে সম্প্রসারণের লক্ষ্যে চীন সরকারের অর্থায়নে দুই হাজার বিটিএস সাইট সংযোজনের জন্য একটি প্রকল্প গ্রহণের পরিকল্পনা রয়েছে। উল্লি­খিত কার্যক্রম বাস্তবায়িত হলে দেশব্যাপী এমনকি ইউনিয়ন পর্যায়ে টেলিটকের নেটওয়ার্কের সেবার মান উন্নয়ন হবে এবং গ্রাহকরা সুলভ মূল্যে তা ব্যবহার করতে পারবেন।

আরও খবর: তথ্য ও প্রযুক্তি