আন্তর্জাতিক

আবারও বিশ্বজুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে বিভ্রাট

  প্রতিনিধি ৪ এপ্রিল ২০২৪ , ৬:৪৫:৫৬ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

বিশ্বজুড়ে আবারও প্রযুক্তিগত সমস্যার মুখোমুখি হয়েছে মেটার তিনটি অ্যাপ- ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। ফলে বিশ্বজুড়ে থমকে যায় মেটার এই জনপ্রিয় তিন সামাজিক মাধ্যম। বহু ব্যবহারকারী বার্তা আদান-প্রদানের সমস্যায় ‍পড়েন।

বুধবার (৩ এপ্রিল) রাতে হাজার হাজার ব্যবহারকারী এই তিনটি সামাজিক মাধ্যমের বিভ্রাটের কথা জানান। যুক্তরাজ্যের স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে সমস্যা শুরু হয়।

যুক্তরাজ্যের ওয়েবসাইট পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান ডাউনডিটেক্টর জানিয়েছে, সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে প্রায় ৮২ হাজার ব্যবহারকারী হোয়াটসঅ্যাপের সমস্যার কথা জানিয়েছে। তবে কয়েক ঘণ্টা পরেই সমস্যার অনেকটাই সমাধান হয়ে যায়।

অন্যদিকে ৭টা ২০ মিনিটের দিকে ৩ হাজার ৭০০ ইনস্টাগ্রাম ব্যবহারকারী সমস্যার মুখোমুখি হন। আর ৭টা ২৩ মিনিটে ১হাজার ৮৪০ ব্যবহারকারী ফেসবুকে সমস্যার কথা রিপোর্ট করেন।

 

তবে প্রযুক্তিগত সমস্যাটি শুধু যুক্তরাজ্যের মধ্যে সীমাবদ্ধ ছিল না। যুক্তরাষ্ট্রের প্রায় ৫ হাজার মানুষ ইনস্টাগ্রামে সমস্যার সম্মুখীন হয়েছে। আর ২হাজার ৪০০ মানুষ হোয়াটসঅ্যাপের। এ ছাড়া ভারতের প্রায় ৩হাজার ৫০০ এবং ব্রাজিলের ৭হাজার ব্যবহারকারী সমস্যার রিপোর্ট করেন বলে জানিয়েছে ডাউনডিটেক্টর।

তবে কী কারণে এ বিভ্রাট দেখা দিয়েছে তা নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি মেটা কর্তৃপক্ষ।

উল্লেখ্য, মার্চ মাসের শুরুর দিকেও ঘণ্টাখানেকের জন্য অচল হয়ে গিয়েছিল ফেসবুক, ইনস্টাগ্রাম এবং মেটার নতুন পরিষেবা থ্রেডস। ব্যবহারকারীরা জানিয়েছিল, ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নিজে থেকেই লগ আউট হয়ে যায়। দুই সমাজিকমাধ্যম ব্যবহারকারীরা মেসেজ পান আবার লগইন করার। কিন্তু তাতে সমস্যা মেটেনি। অতীতেও মেটা এমন পরিষেবা বিঘ্নের সমস্যার মুখোমুখি হয়েছিল।

সূত্র : বিবিসি

 

আরও খবর: আন্তর্জাতিক