আন্তর্জাতিক

ভারতের লোকসভা নির্বাচন আজ

  প্রতিনিধি ১৯ এপ্রিল ২০২৪ , ৭:৩১:০৩ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

 

গণতন্ত্র ও সংখ্যালঘুদের অধিকার নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই ভারতে বিশ্বের সর্ববৃহৎ সাধারণ নির্বাচনে আজ শুক্রবার ভোট গ্রহণ শুরু হচ্ছে। ছয় সপ্তাহের বেশি সময় ধরে অনুষ্ঠেয় এ নির্বাচনে ভোটার প্রায় ১০০ কোটি। নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদে বিজয়ী হবেন বলে আশা করা হচ্ছে। তবে বিশ্লেষকরা বলছেন, তাঁর বিজয়ে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে কর্তৃত্ববাদ ও হিন্দুত্ববাদ আরও গেড়ে বসতে পারে।

অষ্টাদশ লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১ হাজার ৬২৫ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। ভোট গ্রহণ শুরু সকাল ৭টায়, শেষ হবে সন্ধ্যা ৬টায়। বিরোধীদের আপত্তি সত্ত্বেও ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। সাত দফায় আগামী ১ জুন পর্যন্ত ভোট শেষে ফল প্রকাশ হবে ৪ জুন। এবার নির্বাচনে অংশ নিয়েছে ২ হাজার ৬০০টি রাজনৈতিক দল।

প্রথম দফায় যে কেন্দ্রগুলোতে নির্বাচন হতে চলেছে, তার প্রচারণা শেষ হয়েছে বুধবার সন্ধ্যায়। প্রধানমন্ত্রী মোদি, কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবসহ বিভিন্ন দলের শীর্ষ নেতারা তাদের দলীয় প্রার্থীদের হয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন।
এরই মধ্যে ভোটকেন্দ্রে পৌঁছে গেছেন ভোটের কর্মীরা। সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। কেন্দ্রগুলোতে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েনের পাশাপাশি কুইক রেসপন্স টিম, হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড, ওয়েবক্যাম, ড্রোনের মাধ্যমেও ভোট প্রক্রিয়ার ওপর নজর রাখবে নির্বাচন কমিশন।

এবার ভারতে যোগ্য ভোটার ৯৭ কোটি, যা বিশ্বের জনসংখ্যার ১২ শতাংশ বা উত্তর আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের মোট জনসংখ্যার চেয়ে বেশি।

আরও খবর: আন্তর্জাতিক