খেলা

লঙ্কানদের হারিয়ে এশিয়া কাপের ফাইনালে ভারত

  MD Anowarul Islam ১২ সেপ্টেম্বর ২০২৩ , ৯:২৮:২২ প্রিন্ট সংস্করণ

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কাকে হারিয়ে এবারের এশিয়া কাপের ফাইনালে উঠে গেল ভারত। ফাইনালে উঠার লড়াইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৪৯.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২১৩ রান সংগ্রহ করে ভারত। জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিকরা অলআউট হয়ে যায় ১৭২ রানে। ফলে ৪১ রানের জয় পায় ভারত।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে দারুণ শুরু করেন রোহিত শর্মা ও গিল। গড়েন ৬৭ বলে ৮০ রানের জুটি। একাদশ ওভারে ওয়েলালাগে এসে ভাঙেন এই জুটি। গিল ফিরে যান ১৯ রান করে। এরপর ক্রিজে এসে ৩ রানের বেশি করতে পারেননি বিরাট কোহলি। তাকেও ফেরান ওয়েলালাগে। একপ্রান্তে লড়তে থাকা অবশ্য ফিফটির দেখা পান; ৪৪ বলে। তবে আর তিন রান যোগ করতেই উইকেট হারান তিনি।

চতুর্থ উইকেটে আবারও জুটি গড়েন লোকেশ রাহুল ও ইশান কিশান। ৮৯ বলে তারা গড়েন ৬৩ রানের জুটি। এই জুটিও বেশ লম্বা করতে দিলেন না ওয়েলালাগে। রাহুল ফিরে যান ৩৯ রানে। কিছুক্ষণ পর আসালাঙ্কা এসে ফেরান থিতু হয়ে থাকা কিশানকে। ৩৩ রান করে সাজঘরে ফেরেন ভারতীয় ব্যাটার। কিশান ফেরার পর একে একে উইকেট হারাতে থাকে ভারত। হার্দিক পান্ডিয়াকে ৫ রানে ফিরিয়ে ফাইফার পূর্ণ করেন ওয়েলালাগে। কিছুক্ষণ পর ফিরে যান রবীন্দ্র জাদেজাও। তিনি করেন ৪ রান। এরপর জসপ্রিত বুমরাহ (৫) ও কুলদীপ যাদবকে (০) বিদায় করে চার উইকেট পূর্ণ করেন আসালাঙ্কা।

 

শেষদিকে সিরাজকে নিয়ে কিছুক্ষণ লড়াই করে দুইশ রান পার করেন অক্ষর প্যাটেল। শেষ ওভারের প্রথম বলে অক্ষর প্যাটেল বিদায় নিলে ভাঙে ৪১ বলে ২৭ রানের শেষ জুটিটি। ৩৬ বলে ২৬ রানের লড়াকু ইনিংস খেলেন অক্ষর। সিরাজ অপরাজিত থাকেন ৫ রানে। শ্রীলঙ্কার পক্ষে ১০ ওভারে ৪০ রান খরচায় ৫ উইকেট নেন ওয়েলালাগে। ৯ ওভারে মাত্র ১৮ রান দিয়ে ৪ উইকেট নেন আসালাঙ্কা ও বাকি উইকেট নেন থিকশানা।

জবাব দিতে নেমে শুরুতে হোঁচট খায় শ্রীলঙ্কা। দুই ওপেনার পাথুম নিসাঙ্কা এবং দিমুথ করুণারত্নের কেউই ছুঁতে পারেননি দুই অঙ্কের কোটা। তিনে নেমে ভালো শুরু পেলেও অল্প রানেই থেমেছে কুশল মেন্ডিসের ইনিংস। ১৬ বলে ১৫ রান করেন কুশল। মাত্র ২৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। এরপর সাদিরা সামারাবিক্রমা এবং চারিথ আসালাঙ্কা মিলে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। দুজনে মিলে চতুর্থ উইকেটে যোগ করেন ৪৩ রান। তবে ভালোভাবে শুরু করার পরে দুজনে আউট হয়েছেন অল্প রানে। ৩১ বলে ১৭ রানের ইনিংস খেলেন সামারাবিক্রমা। আরেকদিকে আসালাঙ্কা খেলেন ৩৫ বলে ২২ রানের ইনিংস।

এরপর এক প্রান্ত ধরে খেলতে থাকেন ধনঞ্জয়া ডি সিলভা। মাঝে অধিনায়ক দাসুন শানাকা ১৩ বলে ৯ রান করে আউট হন। তবে ব্যাট হাতে বেশ সাবলীল ছিলেন ধনঞ্জয়া। পরে তার সাথে যোগ দেন বল হাতে ছড়ি ঘোরানো ভেলালাগে। দুইজনে মিলে ধীরেসুস্থে এগিয়ে নিয়ে যেতে থাকেন লঙ্কানদের ইনিংস। ক্রিজে বেশ ভালোভাবেই জমে যান ভেলালাগে এবং ধনঞ্জয়া। দুজনের জুটি থেকে রান আসে ৬৩। দলের ১৬২ রানের মাথায় ৬৬ বলে ৪১ রানের ইনিংস খেলে আউট হন ধনঞ্জয়া।

শেষ দিকে লঙ্কানদের একমাত্র ভরসা হয়ে টিকে ছিলেন ভেলালাগে। কিন্তু তিনি এক প্রান্তে টিকে থেকে লাভের লাভ কিছু করতে পারেননি। টেলএন্ডারদের উইকেট টপাটপ তুলে লঙ্কানদের ইনিংসকে গুঁড়িয়ে দেন কুলদীপ যাদব। ১৭২ রানে অলআউট হয়ে ৪১ রানের জয় পেয়ে ফাইনালের টিকিট কেটে ফেলে ভারত। ভারতের হয়ে ৪ উইকেট শিকার করেন কুলদীপ যাদব। এছাড়া দুইটি করে উইকেট নেন জাসপ্রিত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজা। এই জয়ের ফলে নিশ্চিত হয়েছে ভারতের ফাইনাল। পাকিস্তান এবং শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচে জয়ী দল তাদের সাথে যোগ দেবে ফাইনালে।

আরও খবর: খেলা