• খেলা

    জয়ের সুবাস নিয়ে চা বিরতিতে বাংলাদেশ

      প্রতিনিধি ৯ ডিসেম্বর ২০২৩ , ৯:১৫:৪৮ প্রিন্ট সংস্করণ

     

    ক্রীড়া প্রতিবেদক

     

    নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ের সন্নিকটে বাংলাদেশ ক্রিকেট দল। মিরপুরে টাইগার স্পিনারদের ঘূর্ণিতে রীতিমতো দিশেহারা নিউজিল্যান্ডের ব্যাটাররা। তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজদের স্পিন ম্যাজিকে মিরপুরে ঐতিহাসিক এক মুহূর্তের সামনে দাঁড়িয়ে এখন টাইগাররা। তবে নিউজিল্যান্ডও ঠিক পিছিয়ে নেই। বাংলাদেশের যেমন দরকার চার উইকেট তেমনি কিউইদের দরকার ৪৭ রান।

    সকাল থেকেই মিরপুরে ছড়ি ঘোরাচ্ছে স্পিনাররা। সকালে এজাজ প্যাটেল আর মিচেল স্যান্টনারের সামনে অসহায় আত্মসমপর্ণ করে বাংলাদেশের ব্যাটাররা। এজাজের ৬ উইকেটের সুবাদে মাত্র ১৪৪ রানে অল আউট হয় বাংলাদেশ। আর এতে কিউইদের সামনে টার্গেট দাঁড়ায় ১৩৭ রানের।

    বর্তমান ক্রিকেট দুনিয়ায় এই স্কোর অল্প মনে হলেও বাংলাদেশের কন্ডিশন বিবেচনায় এটি চ্যালেঞ্জিং স্কোরই বটে। আর তার উপর স্পিনিং পিচের পূর্ণ ফায়দাই নিচ্ছেন মিরাজ-তাইজুলরা। এখন পর্যন্ত তাদের দুইজনের শিকার পাঁচ উইকেট। নিউজিল্যান্ড হারিয়েছে ৬ উইকেট। ১৩৭ রানের লক্ষ্যমাত্রা থেকে এখনও কিউইরা বেশ খানিকটা পিছিয়ে। তবে রান আসছে নিয়মিত। ক্রিজে থাকা প্রথম ইনিংসের ৮৭ রান করা গ্লেন ফিলিপস টিকিয়ে রেখেছেন কিউইদের আশা।

    শনিবার (৯ ডিসেম্বর) কিউইদের দ্বিতীয় ইনিংসের শুরুতেই বাংলাদেশের দরকার ছিল দারুণ কিছুর। সেটাই এনে দেন শরিফুল ইসলাম। প্রথম ওভার থেকেই কনওয়েকে ভুগিয়েছিলেন নিজের দুর্দান্ত ইনসুইং দিয়ে। লাঞ্চের পরপরই সেই ইনসুইং দিয়েই কনওয়ের উইকেট তুলে নেন শরিফুল। নিচু হয়ে আসা বলটায় খেই হারান এই ওপেনার। বাংলাদেশ পেয়ে যায় কাঙ্ক্ষিত উইকেট।

     

    কেইন উইলিয়ামসনকে নিয়ে অস্বস্তিতে ছিল টাইগাররা। তবে তাইজুলের ঘূর্ণি স্বস্তি এনে দিয়েছে বাংলাদেশকে। বাঁহাতি এই স্পিনারকে সামনে এসে পুল করতে গিয়ে বলটি মিস করেন উইলিয়ামসন। মুহূর্তেই বলটি হাতে তালুবন্দি করে স্টাম্প ভেঙে দেন উইকেটরক্ষক নুুরুল হাসান সোহান। দুর্দান্ত স্টাম্পিংয়ের শিকার হয়ে ২৪ বলে ১১ রান করে ফেরত যান উইলিয়ামসন।

    এরপর ব্যাট করতে আসা নিকোলসকেও পিচে থাকতে দেননি মিরাজ। এলবিডব্লিউ করে ৩ রান করা কিউই ব্যাটারকে ফেরান এই ডানহাতি স্পিনার। ল্যাথামকে নাজমুল হোসেন শান্তর ক্যাচ বানান মিরাজ। সবশেষ তাইজুলের বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন ব্লান্ডেল।

    নিউজিল্যান্ড শিবিরে অবশ্য সবচেয়ে বড় ধাক্কাটা দিয়েছেন তাইজুল। ফর্মে থাকা ড্যারিল মিচেলকে শান্তর ক্যাচে পরিণত করেছেন তিনি। শুরুতে আম্পায়ার নাকচ করলেও রিভিউতে ঠিকই কাঙ্ক্ষিত উইকেট পেয়ে যায় টাইগাররা। তবে আক্ষেপ থাকবে বেশ কয়েকটি সুযোগ নষ্টেরও।