তথ্য ও প্রযুক্তি

যে কারনে অনেকগুলো নিউজ পোর্টাল বন্ধ

  প্রতিনিধি ২৬ অক্টোবর ২০২৩ , ৬:৫৮:৪৩ প্রিন্ট সংস্করণ

 

মোঃ নুরুজ্জামান

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার পাশাপাশি গুরুত্ব বেড়েছে অনলাইন সংবাদ মাধ্যমের। অনলাইন নিউজ পোর্টালগুলোর সংবাদ মূহুর্তের মধ্যে ছড়িয়ে পড়ে। যার ফলে সম্প্রতি কয়েক বছর ধরে নিউজ পোর্টালের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছিল, এরই মধ্যে অধিকাংশ নিউজ পোর্টালের সম্পাদকরা অনিয়মিত সংবাদ পরিবেশন করে থাকেন। কিন্তু আবার হটাৎ করে এই সংখ্যা কমে যাওয়ার কারণ খোঁজার চেষ্টা করছিল নীলাকাশ টুডে এর এই প্রতিবেদক।

জানা গেছে, প্রথমত যখন নিউজ পোর্টাল খোলা হয় তখন মালিকপক্ষ মনে করে প্রচুর জনপ্রিয় হবে, প্রচুর আয়ও হবে। পরবর্তীতে দেখা যায় সেভাবে জনপ্রিয় হয় না। কাজের গতি প্রথম দিকে যেমন থাকে পরবর্তীতে তেমন থাকে না৷ এর প্রধান কারণ হচ্ছে সময়ের অভাব, আর্থিক সংকট। এর পরও নিউজ পোর্টাল গুলো প্রতি বছরে নিয়মিত গুগোল থেকে মার্কিন ডলার খরচ করে হালনাগাদ করতে হয়। যার ফলে সম্প্রতি দেখা যাচ্ছে, অনেকগুলো নিউজ পোর্টালের ওয়েব সাইট বন্ধ রয়েছে। এছাড়া অনেকে নিউজ পোর্টাল খুলে রাজনৈতিক নেতাদের চামচামি শুরু করে। এবং শুধু মাত্র ব্যক্তি বিশেষ নেতাদের চামচামি করে। এমন নিউজ পোর্টালও সাতক্ষীরা জেলায় দেখা যায়। নাম প্রকাশ না করার শর্তে সাতক্ষীরার শ্যামনগরের একটি নিউজ পোর্টালের প্রকাশক ও সম্পাদক জানিয়েছেন, আমি যখন সংবাদগুলো পরিবেশন করে থাকি তখন আমার প্রচুর সময় ব্যয় হয়। বর্তমানে আমি অন্য কাজে ব্যস্ত থাকায় নিয়মিত সংবাদ পরিবেশন করতে পারি না। পাশাপাশি নতুন করে হালনাগাদ করলে মোটা অংকের টাকা গুনতে হয়। এছাড়া বিজ্ঞাপন থেকে যে পরিমাণ টাকা আয় হয় তা দিয়ে হালনাগাদ করা বা আনুষাঙ্গিক খরচ সংকুলান হয় না। যার ফলে আমার নিউজ পোর্টালটি বন্ধ রয়েছে।

এই বিষয়ে জনপ্রিয় নিউজ পোর্টাল নীলাকাশ টুডে এর সম্পাদকের বক্তব্য হচ্ছে অনলাইন সংবাদ মাধ্যম পরিচালনা করতে হলে সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের পাশাপাশি উন্নয়ন মূলক নিউজ প্রকাশ করতে হবে। বিশেষ ব্যক্তির চামচামি করলে সেই নিউজ পোর্টাল মানুষ গ্রহণ করে না। এছাড়া অনেকে মনে করে আমি দ্রুত সফল হয়ে যাবো। কিন্তু বাস্তবতা ভিন্ন। তবে যেকোনো কাজে লেগে থাকলে সফলতা আসবেই। হাল ছেড়ে দিলে হবে না৷ নিউজ পোর্টাল জনপ্রিয় করতে হলে সময় দেওয়ার পাশাপাশি মানসম্মত সংবাদ পরিবেশন করতে হবে।

আরও খবর: তথ্য ও প্রযুক্তি