অন্যান্য

যুব সমাজের মানষিক সুস্থতা রক্ষার্থে মাদক নির্মূলের কোনো বিকল্প নেই

  প্রতিনিধি ১২ ডিসেম্বর ২০২৩ , ৩:১৮:১৮ প্রিন্ট সংস্করণ

সোনালী, বিএম কলেজ, শ্যামনগর

 

ইসলামের দৃষ্টিতে মাদক ইসলামে নেশা বা মাদক সেবন করা সম্পূর্ণ নিষিদ্ধ এবং অপবিত্র কাজ। কারণ মাদক কিংবা নেশা মানুষের মস্তিষ্ককে বিকল করে দেয়। মাদক সেবনের ফলে কোনো মানুষ স্বাভাবিক কাজ করতে পারে না। হাদিসের বর্ণনা অনুযায়ী যেসব পানীয় নেশা সৃষ্টি করে তা হারাম। মাদকাসক্তি আধুনিক সভ্যতার ভয়ংকরতম ব্যাধিগুলোর অন্যতম। বিশ্বে অগণিত সফল জ্ঞানী, বুদ্ধিজীবী, টেকনিশিয়ান ও অনুরূপ সফল মানুষের জীবন ও পরিবার ধ্বংস হয়েছে মদের কারণে একটি মানুষের বিবেক-বুদ্ধি ও দৈহিক স্বাস্থ্যের ক্ষতি সাধন করে, ক্ষতি সাধন করে তার দ্বীন ও দুনিয়ার। একই ভাবে একথা বলারও অপেক্ষা রাখে না যে, মাদক পরিবার-পরিজন ও জ্ঞাতী-বংশকে এমন বিপদ-বিপর্যয়ের মাঝে ফেলে দেয়, যা থেকে উৎরে ওঠা, যা থেকে স্ত্রী- সন্তানদের জন্য মেরুদ- সোজা করে দাঁড়ানো সুকঠিন হয়ে পরে।

মাদক সমাজ ও জাতির রুহানী, বৈষয়িক এবং চারিত্রিক অস্তিত্বের প্রশ্নে হুমকি হয়ে দাঁড়ায়।আর মাদক মানব জাতিকে যতটা কঠিন আঘাত হেনেছে, ততটা কঠিন আঘাত আর অন্য কোনো কিছু হানতে পারে নি। যদি এ ব্যাপারে ব্যাপক পরিসংখ্যান চালানো যায় যে, বিশ্বের চিকিৎসালয় গুলোতে যে সমস্ত রোগাক্রান্ত মানুষ থাকে, তাদের মধ্যে কতজন মাদকের কারণে মস্তিষ্ক বিকৃত ও দূরারোগ্য ব্যধিতে আক্রান্ত হয়ে যায়; কতজন মাদকের কারণে আত্বহত্যা করে, অন্যকে খুন করে; বিশ্বের কত জনের উপর এই মাদকের কারণে স্নায়ুবিক, পাকস্থলীক এবং নাড়িতন্ত্রিক রোগের অভিযোগ ওঠে,

এই মাদকের কারণে কত জন মানুষ তার নিজের ধ্বন-সম্পদ উজার করে দিয়ে নিঃস্ব ও সর্বস্ব হয়ে যায়; কত জন মানুষ এই মাদকের কারণে তার মালিকানাকে বিক্রি করে দেয় কিংবা প্রতারণার জালে পড়ে তা হারিয়ে বসে; যদি এসব বিষয়ে কিংবা এর মাত্র কয়েকটি বিষয় নিয়ে পরিসংখ্যান চালানোা যায়, তাহলে এদের পরিমাণ এত ভয়ঙ্কর মাত্রায় গিয়ে ঠেঁকবে যে, আমরা দেখতে পাবো , এর সামনে যাবতীয় নসিহত যাবতীয় পরামর্শ বলতে গেলে বৃথা।

আরও খবর: মতামত