জাতীয়

বাংলাদেশ সেনাবাহিনী অত্যন্ত সুনামের সঙ্গে কাজ করছে- সেনাপ্রধান

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৩ , ৬:১৩:৪১ প্রিন্ট সংস্করণ

 

নীলাকাশ টুডেঃ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ সেনাবাহিনী অত্যন্ত সুনামের সঙ্গে কাজ করছে। অনন্য পেশাদারিত্ব প্রদর্শন করে বাংলাদেশ সেনাবাহিনী এই সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

রোববার (১ জানুয়ারি) খুলনায় শীতকালীন প্রশিক্ষণ এলাকা পরিদর্শন ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণকালে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, শীতকালীন প্রশিক্ষণ সেনাবাহিনীর সদস্যদের পেশাদারিত্বের পাশাপাশি রণকৌশলগত দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে।

 

সেনাবাহিনী প্রধান বলেন, বাংলাদেশ সেনাবাহিনী সুখে-দুঃখে সকল সময়ে দেশের মানুষের পাশে থেকে যেকোনো প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে সদা প্রস্তুত রয়েছে। দেশগঠন ও যে কোনো দুর্যোগে বাংলাদেশ সেনাবাহিনী সামর্থ্যের মধ্যে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর। প্রশিক্ষণকালীন সময়ে সেনাবাহিনী তার জনকল্যাণমূলক কাজের অংশ হিসেবে অসহায়, দুঃস্থ ও শীতার্ত মানুষের পাশে নিয়মিত দাঁড়ায়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সেনাবাহিনী আজ খুলনা অঞ্চলের অসহায়, দুঃস্থ ও গরিব-দুঃখি মানুষের পাশে দাঁড়িয়েছে বলে তিনি মত প্রকাশ করেন। প্রশিক্ষণ এলাকায় অসহায়, দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষদের মাঝে বাংলাদেশ সেনাবাহিনীর শীতবস্ত্র বিতরণের এই মানবিক কার্যক্রম সর্বস্তরের মানুষের মাঝে ইতিবাচক সাড়া ফেলেছে।

এদিন তিনি ৭ পদাতিক ডিভিশনের দায়িত্বপূর্ণ গোপালগঞ্জ এবং খুলনা জেলার শীতকালীন প্রশিক্ষণ এলাকা পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি যুদ্ধকালীন প্রস্তুতি স্বরূপ বিভিন্ন রণকৌশলগত প্রশিক্ষণ কার্যাবলী পর্যবেক্ষণ করেন।

পরিদর্শনকালে বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মো. সাইফুল আলম এবং জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও এরিয়া কমান্ডার বরিশাল এরিয়া মেজর জেনারেল আবদুল কাইয়ুম মোল্লা উপস্থিত ছিলেন।

 

সেনাবাহিনী প্রধান ৭ পদাতিক ডিভিশন এর ব্যবস্থাপনায় খুলনা এলাকায় ২ হাজার জন অসহায় ও দুঃস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং ৫টি স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে খেলাধুলার সামগ্রী উপহার হিসেবে প্রদান করেন।

সেনাবাহিনী প্রধান শীতবস্ত্র বিতরণের পর অসহায়, দুঃস্থ ও গরিব-দুঃখি মানুষের মাঝে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে ৭ পদাতিক ডিভিশন কর্তৃক পরিচালিত ফ্রি-মেডিকেল ক্যাম্পেইন পরিদর্শন করেন। এই মেডিকেল ক্যাম্পেইনে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিভিন্ন ধরনের দীর্ঘস্থায়ী রোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, সংক্রমিত চর্মরোগ, গর্ভবতী-প্রসূতি মায়েদের চিকিৎসা সেবা ও বিশেষ পরামর্শ প্রদান এবং বিনামূল্যে ওষুধপত্র বিতরণ করা হয়। এই কর্মসূচিতে সামরিক বাহিনীর বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা মাদারীপুর, বরিশাল ও খুলনা এলাকায় বিভিন্ন সার্জারি অপারেশনসহ ১১৭৯ জন গরিব, অসহায় ও দুঃস্থ মানুষের চিকিৎসা সেবা প্রদান করা হয়।

সেনাবাহিনীর এ ধরণের জনসেবামূলক কার্যক্রম জনসাধারণকে চিকিৎসা সেবা প্রাপ্তির পাশাপাশি শীতের প্রকোপ এবং অসুস্থতা থেকে আরোগ্য পেতে বিশেষ ভূমিকা রাখছে।

পরিদর্শনকালীন সময় সেনাসদর ও স্থানীয় ফরমেশনের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, স্থানীয় বেসামরিক প্রশাসনের কর্মকর্তা, জেসিও এবং অন্যান্য পদবির সেনাসদস্য, গণমাধ্যম ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরও খবর: জাতীয়