রাজনীতি

নৌকার প্রার্থীর কার্যালয়ে হামলা, পাল্টা হামলায় বিএনপি কার্যালয় ভাঙচুর

  চট্টগ্রাম প্রতিনিধি ১৯ জুলাই ২০২৩ , ৫:৫৩:০৩ প্রিন্ট সংস্করণ

 

 

পদযাত্রা শেষে চট্টগ্রামের লালখান বাজার এলাকায় চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনের আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন বাচ্চুর নির্বাচনী কার্যালয়ে হামলা, গাড়ি ও মোটরসাইকেল ভাংচুর করেছেন বিএনপির নেতাকর্মীরা। এর জের ধরে নগরের কাজির দেউড়ি এলাকায় মহানগর বিএনপির দলীয় কার্যালয়ে ভাঙচুর চালিয়েছেন ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা।

এ সময় বিএনপির কার্যালয়ের সামনে ব্যানার ফ্যাস্টুনে আগুন দিয়ে বিক্ষোভ করেন ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা। বুধবার (১৯ জুলাই) সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

পুলিশ, প্রত্যক্ষদর্শী ও বিএনপি এবং আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপি পদযাত্রা শেষ করে যাওয়ার সময় নগরের লালখান বাজার এলাকায় চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনের আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন বাচ্চুর নির্বাচনী কার্যালয়ের সামনে রাখা একটি প্রাইভেট কার ও বেশ কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করেন বিএনপি নেতাকর্মীরা। এ খবর ছড়িয়ে পড়লে ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীরা এসে জড়ো হন লালখান বাজারের নৌকা প্রার্থীর নির্বাচনী কার্যালয়ের সামনে। এ সময় তারা পাল্টা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। পদযাত্রায় যোগ দিতে আসা একটি বাস থেকে নামিয়ে বিএনপির নেতাকর্মীদের মারধর করেন ছাত্রলীগ নেতাকর্মীরা।

এরপর ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীরা মিছিল নিয়ে এসে চট্টগ্রাম মহানগর বিএনপির দলীয় কার্যালয়ে ভাঙচুর চালান। পাশের একটি দোকানে ভাঙচুরের চেষ্টা চালান তারা। একপর্যায়ে পুলিশ এসে ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

পুলিশি বাধার মুখে ছাত্রলীগ- যুবলীগের নেতাকর্মীরা বিএনপি কার্যালয়ের বিপরীতে সিআরবি সড়কের দিকে চলে যান। এর কিছুক্ষণ পরে মিছিল নিয়ে দ্বিতীয় দফায় বিএনপির কার্যালয়ের সামনে আসেন ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা। এ সময় প্রায় ২০ মিনিট তারা বিএনপি কার্যালয়ের সামনের সড়কে অবস্থান নেন।

কার্যালয়ের চারপাশে থাকা বিএনপির ব্যানার ফেস্টুন ছিঁড়ে সড়কে আগুন লাগিয়ে বিক্ষোভ করতে থাকেন। সবশেষ পরিস্থিতি নিয়ন্ত্রণে একটি সাজোয়া বাহন বিএনপি কার্যালয়ের সামনে নিয়ে আসে পুলিশ। একপর্যায়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশর উপকমিশনার (দক্ষিণ) মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন, বিএনপি পদযাত্রা শেষ করে যাওয়ার সময় মহিউদ্দিন বাচ্চুর নির্বাচনী কার্যালয়ে ইটপাটকেল নিক্ষেপ ও গাড়ি ভাঙচুর করে। তারপর উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এরপর একটি পক্ষ বিএনপি অফিসের দিকে আসে। আমরা তাদের নিবৃত্ত করেছি। বর্তমানে পুলিশ বিএনপি অফিসের সামনে অবস্থান নিয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, আইন সবার জন্য সমান। যেখানে আইনের ব্যত্য়য় হয়েছে বা হবে সেখানে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যদি মামলার মতো পরিস্থিতি হয়ে থাকে তাহলে অবশ্যই দেখা যাবে।

আওয়ামী লীগ প্রার্থী নির্বাচন পরিচালনা কমিটির প্রচার সেলের সমন্বয়ক ও নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক দাবি করেন, বিএনপির পদযাত্রা শেষে লালখান বাজারে আমাদের যে মূল নির্বাচনী কার্যালয় আছে, সেখানে হামলা হয়েছে। কার্যালয়ে সে সময় নেতাদের কেউ ছিলেন না। কয়েকজন কর্মী ছিল। এ সুযোগে বিএনপির নেতাকর্মীরা পরিকল্পিতভাবে হামলা করেছে।

মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, পদযাত্রা শেষে ফিরে যাওয়ার পথে লালখান বাজারে আমাদের নেতাকর্মীদের ওপর হামলা চালানো হয়েছে। এরপর প্রতিরোধ গড়ে তোলেন নেতাকর্মীরা। বিএনপির পদযাত্রা শান্তিপূর্ণ ভাবে শেষ হয়েছে। কিন্তু সরকারি দলের লোকজন পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা চালাচ্ছেন। ওরা আমাদের দলীয় কার্যালয়ে পুলিশের উপস্থিতিতে হামলা-ভাঙচুর করেছেন। হামলার ঘটনায় আমাদের অনেক নেতাকর্মী আহত হয়েছেন। হাসপাতালে ভর্তি দুয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

আরও খবর: রাজনীতি