আন্তর্জাতিক

নোবেলজয়ী সাংবাদিকের পত্রিকা ছাপাতে নিষেধাজ্ঞা

  প্রতিনিধি ৫ সেপ্টেম্বর ২০২২ , ৫:০৭:৪৭ প্রিন্ট সংস্করণ

 

নীলাকাশ টুডেঃ ২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভের পত্রিকা নোভায়া গেজেটার লাইসেন্স বাতিল করেছে রাশিয়া। সেই সঙ্গে কাগজ এবং অনলাইন— দু’ মাধ্যমেই পত্রিকাটির কার্যক্রম চালানোর ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

রাশিয়ার সংবাদমাধ্যম পর্যবেক্ষণকারী সংস্থা রোজকোমনাদজোরের করা এক মামলার রায়ে সোমবার এই আদেশ দিয়েছেন মস্কোর বাসমান্নি জেলা আদালত। পত্রিকাটির মালিকানা ও তহবিল সংক্রান্ত নথিপত্রে সমস্যার অভিযোগ তুলে ২০০৬ সালে মামলাটি করেছিল রোজকোমনাদজোর।

নোভায়া গেজেটা প্রধান সম্পাদক দিমিত্রি মুরাতভ ও উপ প্রধান সম্পাদক সের্গেই সকোলভ সোমবার আদালতে উপস্থিত ছিলেন। রায়ের পর আদালত প্রাঙ্গণে অপেক্ষমান সাংবাদিকদের উদ্দেশে দিমিত্রি মুরাতভ বলেন, ‘এটা পুরোপুরি রাজনৈতিক রায়। এই আদেশের কোনো আইনগত ভিত্তি নেই।’

মুরাতভ আরও জানান, জেলা আদালতের এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবে নোভায়া গেজেটা।

নোভায়া গেজেটা থেকে দেওয়া এক বিবৃতিতে আদালতের রায়ের প্রসঙ্গে বলা হয়েছে, ‘আদালত আজ নোভায়া গেজেটাকে হত্যা করেছে, পত্রিকাটি দাঁড় করাতে গত ৩০ বছর ধরে কর্মীরা যে অক্লান্ত পরিশ্রম করে গেছেন— তাকে ধূলিসাৎ করে দিয়েছে এবং জনগণকে সঠিক তথ্য পাওয়ার অধিকার থেকে বঞ্চিত করেছে।’

সোভিয়েত ইউনিয়নের পতনের দু’বছর পর, ১৯৯৩ সালে যাত্রা শুরু করে নোভায়া গেজেটা। শুরু থেকেই পত্রিকাটির সঙ্গে ছিলেন মুরাতভ। দুবছর পর ১৯৯৫ সালে নোভায়া গেজেটার প্রধান সম্পাদক হন।

প্রতিষ্ঠার পর অল্প সময়ের মধ্যেই রাশিয়ার সবচেয়ে নিরপেক্ষ ও নেতৃস্থানীয় অনুসন্ধানী সংবাদমাধ্যম হিসেবে স্বীকৃতি পায় নোভায়া গেজেটা। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও পেশাগত সততার কারণে সমাজ-রাষ্ট্রের গুরত্বপূর্ণ ও স্পর্শকাতর বিভিন্ন বিষয়ে সঠিক তথ্য জানতে রুশ জনগণের আস্থাও অর্জন করে পত্রিকাটি।

প্রতিষ্ঠার শুরু থেকেই রাশিয়ার ক্ষমতাসীন পক্ষের প্রতি পত্রিকাটির দৃষ্টিভঙ্গি ছিল সমালোচনামূলক। সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের ঘনিষ্ট বলে পরিচিত ছিলেন মুরাতভ। ২০০০ সালে পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে রুশ সরকারের সঙ্গে দূরত্ব আরও বাড়ে তার।

বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও এতদিন কোনো রকমে চলছিল পত্রিকাটি। কিন্তু চলতি বছর মার্চে ইউক্রেনে রুশ বাহিনীর অভিযান নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন ছাপার পর মস্কোর রোষাণলে পড়ে নোভায়া গেজেটা। গত বছর মার্চে পত্রিকাটির প্রিন্ট সংস্করণ প্রকাশে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

সেই নিষেধাজ্ঞার পর এতদিন অনলাইনে পত্রিকাটির কার্যক্রম চালিয়ে যাচ্ছিলেন নোভায়া গেজেটার কর্মীরা। সোমবার তাও অবৈধ ঘোষণা করা হলো।

আরও খবর: আন্তর্জাতিক