ওপার বাংলা

নুপুর শর্মাকে খুন করতে সীমান্ত পেরিয়ে ভারতে আশরাফ!

  প্রতিনিধি ১৯ জুলাই ২০২২ , ৫:৩৪:৪৮ প্রিন্ট সংস্করণ

 

নীলাকাশ টুডেঃ ইসলাম ধর্মের প্রবর্তক মহানবী হজরত মুহাম্মদ (সা.) কে নিয়ে বিরূপ মন্তব্য করে উপমহাদেশের মুসলিমদের রোষের মুখে পড়া বিজেপির সাবেক মুখপাত্র নুপুর শর্মাকে হত্যায় সীমান্ত পাড়ি দিয়ে ভারতে ঢুকে গ্রেপ্তার হয়েছেন এক পাকিস্তানি।

গ্রেপ্তার ওই পাকিস্তানির নাম রিজওয়ান আশরাফ। ভারতের গোয়েন্দা পুলিশ সংস্থা ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) ও অন্যান্য গোয়েন্দা সংস্থার একটি যৌথ দল শনিবার (১৬ জুলাই) রাত ১১ টার দিকে দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য রাজস্থানের শ্রীগঙ্গানগর জেলা থেকে তাকে গ্রেফতার করে।

 

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) জ্যেষ্ঠ এক কর্মকর্তা দেশটির সংবাদমাধ্যম এনডিটিভিকে জানান, শনিবার রাতে রাজস্থানের হিন্দুমালকোট সীমান্ত এলাকায় সন্দেহজনক গতিবিধির জেরে প্রথমে আটক ও পরে তল্লাশি করা হয় রিজওয়ানকে।

‘তল্লাশির সময় তার কাছ থেকে একটি ১১ ইঞ্চি লম্বা ছুরি, জিহাদি বই, কাপড় ও খাবার পাওয়া যায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি জানিয়েছেন, তার বাড়ি পাকিস্তানের পাঞ্জাব রাজ্যের উত্তরাঞ্চলীয় শহর মান্দি বাহাউদ্দিনে এবং নুপুর শর্মাকে হত্যার জন্যই সীমান্ত পাড়ি দিয়ে ভারতে ঢুকেছেন তিনি,’ এনডিটিভিকে বলেন ওই কর্মকর্তা।

‘(প্রাথমিক জিজ্ঞাসাবাদে) আরও জানা গেছে, আট দিন আগে ভারতে ঢুকেছিলেন রিজওয়ান। নুপুর শর্মাকে হত্যার জন্য রাজস্থান ত্যাগের আগে আজমিরের দরগায় নামাজ আদায়ের পরিকল্পনা ছিল তার। দরগায় যাওয়ার জন্যই হিন্দুমালকোট এলাকায় ঘোরাঘুরি করছিলেন তিনি।’

গত জুন মাসে ভারতের আলোচিত জ্ঞানবাপি মসজিদ ইস্যু নিয়ে আয়োজিত এক টেলিভিশন টকশোতে অংশ নিয়েছিলেন বিজেপির মুখপাত্র নুপুর শর্মা। সেই বিতর্কে তিনি মহানবী (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন বলে অভিযোগ ওঠে।

 

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই টকশো ভাইরাল হয়ে যাওয়ার পর তীব্র প্রতিক্রিয়া শুরু হয় ভারতসহ উপমহাদেশের দুই দেশ পাকিস্তান ও বাংলাদেশে। নুপুরকে সমর্থন করে সামাজিক যোগাযোগমাধ্যমে বক্তব্য দেওয়ার কারণে ইতোমধ্যে ভারতে একাধিক ব্যক্তি নিহত হয়েছেন।

এছাড়া ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে ইতোমধ্যে ভারতের দিল্লি, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, কর্নাটক, উত্তর প্রদেশ, জম্মু ও কাশ্মির ও আসাম রাজ্যে মামলা করা হয়েছে নুপুর শর্মার বিরুদ্ধে।

এসব মামলা থেকে গ্রেপ্তার এড়াতে আইনজীবীর মাধ্যমে ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন নুপুর শর্মা। শুক্রবার সেই আবেদন আমলে নিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছেন, আগামী ১০ আগস্ট পর্যন্ত নুপুর শর্মাকে গ্রেপ্তার করা যাবে না।

আরও খবর: ওপার বাংলা