ওপার বাংলা

আজ ৭ জেলায় কালবৈশাখীর তাণ্ডব, সতর্কতা জারি

  প্রতিনিধি ৭ এপ্রিল ২০২৪ , ৩:৩৯:২০ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

 

বাড়ছে তাপমাত্রা। সকাল থেকেই সূর্যের তীব্র দাবদাহে রীতিমতো জ্বলছে দক্ষিণবঙ্গের (South Bengal) মানুষ। উত্তরেও ধীরে ধীরে বাড়ছে গরম। বৈশাখ মাস না পড়তেই কিছু কিছু জেলায় তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রিতে। কবে জুড়োবে দহন জ্বালা? আজ দিনভর গোটা রাজ্যেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

রবিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং দমকা হাওয়ার পূর্বাভাস রয়েছে।কালবৈশাখীর পূর্বাভাসও রয়েছে দক্ষিণবঙ্গে। কালবৈশাখী হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। হওয়ার গতিবেগ হতে পারে ঘন্টায় ৬০ কিলোমিটার। জারি হয়েছে হলুদ সতর্কতা।

এরপর সোমবারও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন ঝোড়ো হওয়ার গতিবেগ কিছুটা কমলেও কোথাও কোথাও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে বইবে দমকা হাওয়া। একইসঙ্গে বজ্রপাতের আশঙ্কাও রয়েছে। রবিবার ঝড়বৃষ্টির পর দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৩ থেকে ৪ ডিগ্রি মতো তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। যার জেরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকছে বায়ুমণ্ডলে। এর প্রভাবেই রাজ্যেও বৃষ্টির সম্ভাবনা। আজ দক্ষিণবঙ্গের যে সাত জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে, সেখানে কমলা সতর্কতা জারি হয়েছে। এছাড়া রাজ্যের বাকি সমস্ত জেলায় হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

 

আজ থেকে মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। এর মধ্যেই উত্তরের উপরের দিকের দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতে অধিক বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আলিপুরদুয়ার, কোচবিহারেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলার গুলিতেও হালকা বৃষ্টি হতে পারে।

 

আরও খবর: ওপার বাংলা