জাতীয়

খালাস ৯৫ ভাগ আসামি

  প্রতিনিধি ২৪ ফেব্রুয়ারি ২০২৪ , ৩:০৪:৪২ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

 

ভালো কর্মসংস্থানের আশায় বিদেশে পাড়ি জমিয়ে ভয়ংকর অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছেন অনেকে। কেউ বাধ্য হচ্ছেন পতিতাবৃত্তিতে, কেউ কাজ না পেয়ে ঘুরছেন রাস্তায়, কেউ বিনা অনুমতিতে প্রবাসে অবস্থান করতে গিয়ে মানবেতর জীবনযাপন করছেন কারাগারে। কাউকে আবার জিম্মি করে নির্মম নির্যাতনের মাধ্যমে নেওয়া হচ্ছে মুক্তিপণ। অনেকে মোটা অঙ্কের টাকা খরচ করে বিদেশে গিয়ে পাচ্ছেন না প্রতিশ্রুত কাজ। একই ধরনের ঘটনা ঘটছে দেশেও। এসব ঘটনায় মানব পাচার প্রতিরোধ আইনে মামলা হয়। তবে ৯৫ শতাংশ আসামিই খালাস পেয়ে যান। ফের জড়ান পুরোনো অপরাধে। এভাবে মানব পাচারের অপরাধ বেড়েই চলছে। এতে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে নারী ও শিশুরা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের তথ্য অনুযায়ী, গত ৫ বছরে মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে ৩ হাজার ৩২০টি মামলা হয়েছে। এ সময়ে নিষ্পত্তি হয়েছে মাত্র ৫২৮টি মামলা। এরমধ্যে ৪৯৭টি মামলাতেই আসামিরা খালাস পেয়েছে। অর্থাৎ ৯৪ দশমিক ১২ শতাংশ মামলাতেই সব আসামি খালাস পেয়েছে। খালাস হওয়া আসামির সংখ্যা এক হাজার ৮৫৪ জন। আর সাজা হয়েছে মাত্র ৯৭ জনের। অর্থাৎ আসামির হিসাবে ৯৫ শতাংশই খালাস পেয়েছে। সাজা হয়েছে মাত্র ৫ শতাংশের।

 

বিভিন্ন সময়ে মানব পাচারের ঘটনায় দায়েরকৃত মামলার পাঁচ বাদীর সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। এই চারজনের কাছেই নিজেদের মামলার বিষয়ে কোনো তথ্য নেই। একজন মামলা করার ৩ বছরে মাত্র একবার পুলিশের থেকে মোবাইলে কল পেয়েছেন। ২০২১ সালের ১৯ জুন হাতিরঝিল থানায় মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে একটি মামলা হয়। সেখানে ভুক্তভোগী তরুণী (২৭) অভিযোগ করেন, চাকরির ব্যবস্থা করে দেওয়ার কথা বলে তাদের ভারতে নিয়ে আটকে রাখে টিকটকার হৃদয় বাবুসহ কয়েকজন। সেখানে তাদের ওপর শারীরিক নির্যাতন করা হয়। এই চক্রটি দেশ থেকে মেয়েদের নিয়ে জোরপূর্বক পতিতাবৃত্তির জন্য পাঠায়। তাকেও জোরপূর্বক নেশাজাতীয় দ্রব্য খাইয়ে জোরপূর্বক অশ্লীল ভিডিও ও স্থিরিচিত্র ধারণ করে। এরপর তাকে জিম্মি করে দুই লাখ টাকা চাওয়া হয়। যদিও পরে তিনি পালিয়ে আসতে সক্ষম হন। শুক্রবার এই মামলার বাদী বলেন, ‘দেশে ফিরে টিকটক হৃদয়সহ ১৪ জনের বিরুদ্ধে মামলা করেছি। এখন আর মামলার কোনো খবর জানি না। আসামিরা গ্রেফতার হয়েছে কিনা তাও জানি না। মামলার পর পুলিশ কখনো আমাকে ডাকেনি।’

সংশ্লিষ্টরা বলছেন, তদন্তে ত্রুটি-গাফিলতি, ধীরগতি ও বিচারে দীর্ঘসূত্রতাই আসামি খালাসের মূল কারণ। তাছাড়া আদালতের বাইরে দুপক্ষের আপস-মীমাংসার কারণে অপরাধীরা পার পেয়ে যায়। কারণ দীর্ঘদিন প্রবাসে থেকে দেশে ফিরে মামলা পরিচালনার মতো মানসিক অবস্থা এবং আর্থিক সঙ্গতি কোনোটিই অধিকাংশ বাদীর থাকে না। এজন্য তারা আর্থিক ক্ষতিপূরণ আদায়ে বেশি মনোযোগী হন। এটি পেলেই তারা মামলা পরিচালনা থেকে সরে দাঁড়ান। নারীদের ক্ষেত্রে সম্মানের ভয়ে কেউ দীর্ঘ সময় মামলা চালিয়ে নিতে চান না। এর বাইরে মামলার তদন্তের ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হিসাবে দেখা দেয় দেশের বাইরে সংঘটিত অপরাধ প্রমাণ করা। এক্ষেত্রে ডিজিটাল তথ্য-প্রমাণ উপস্থাপনের ক্ষেত্রে তদন্ত ও বিচার প্রক্রিয়ায় বড় ঘাটতি রয়েছে।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত) একেএম হাফিজ আক্তার বলেন, বিচারে দীর্ঘসূত্রতা হলে সাক্ষ্য-প্রমাণ হাজিরে ঝামেলা হয়ে যায়। বেশি সময় অতিবাহিত হলে বাদীও মামলা পরিচালনায় আগ্রহ হারিয়ে ফেলেন। মামলা তদন্তেও কখনো কখনো গতি কমে যায়। তাছাড়া মামলার তদন্তেও ত্রুটি থাকতে পারে। যেহেতু অনেক মামলার ঘটনাস্থল দেশ এবং দেশের বাইরে-এ কারণে প্রমাণাদি হাজির করাও একটি চ্যালেঞ্জ। আর ঠিকভাবে এটি করতে না পারলে মামলা দুর্বল হয়ে যায়। এ ধরনের দুর্বলতার কারণে আসামিরা খালাস পেয়ে যায়। এজন্য বিচার প্রক্রিয়ায় গতিশীলতা আনয়ন এবং সাক্ষ্যপ্রমাণ উপস্থাপন ডিজিটালাইজড করা জরুরি। পুলিশ সদর দপ্তরের ত্রৈমাসিক বৈঠকেও বিষয়গুলো নিয়ে আলোচনা হচ্ছে। আশা করছি, আগামীতে ভালো ফল পাওয়া যাবে।

 

আরও খবর: জাতীয়