সারাদেশ

কলারোয়ায় সিটি স্যানিটেশন প্ল্যানের কৌশলগত পরিকল্পনা বিষয়ক কর্মশালা

  প্রতিনিধি ৭ নভেম্বর ২০২৩ , ৭:৪৬:৫৫ প্রিন্ট সংস্করণ

 

জুলফিকার আলী, কলারোয়াঃ

সাতক্ষীরার কলারোয়ায় সিটি স্যানিটেশন প্ল্যানের কৌশলগত পরিকল্পনা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দিনব্যাপি কলারোয়া পৌরসভার হলরুমে ওই কর্মশালার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- কলারোয়া পৌরসভার মেয়র মাস্টার মনিরুজ্জামান বুলবুল। তিনি বক্তব্যে বলেন -কলারোয়া পৌরসভা একটি ছোট পৌরসভা, এখানে বিভিন্ন ধরনের সমস্যা অনেকদিন ধরেই আছে। বিশেষ করে বাসা বাড়ির যে বর্জ্য এবং পয়ঃবর্জ্য ।

কিন্তু প্র্যাকটিক্যাল এ্যাকশন বিভিন্নভাবে তাদেরকে সাহায্য সহযোগিতা করে আসছে, ফলে জনসাধারণ এখন সচেতন এবং তাদের একটি চলমান পয়ঃবর্জ্য ট্রিটমেন্ট প্লান্ট রয়েছে। বাসাবাড়ির কঠিন বর্জ্য ব্যস্থাপনার ক্ষেত্রে সিএসপিতে যে দিক নির্দেশনা দেয়া হয়েছে সে অনুযায়ী তারা কাজ করবে বলে সংকল্পবদ্ধ হয়েছেন। উক্ত অনুষ্ঠানে সকল কাউন্সিলর এবং পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ছাড়াও আরো উপস্থিত ছিলেন-উপজেলা সমবায় অফিসার অনিমেষ কুমার দাস। উক্ত অনুষ্ঠান পরিচালনা এবং মূল বিষয়াদি তুলে ধরেন প্র্যাকটিক্যাল অ্যাকশনের সিনিয়র অফিসার আসাদুজ্জামান নূর। এছাড়াও প্রাকটিক্যাল এ্যাকশনের পৌরসভা সমন্বয় অফিসার শাহনাজ পারভীন মিনা সহ প্র্যাকটিক্যাল এ্যাকশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশায় কলারোয়া পৌরসভায় অলরেডি একটি সিটি স্যানিটেশন প্রস্তুত করা হয়েছে এবং সে অনুযায়ী বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে যেমন পয়ঃবর্জ্য ট্রিটমেন্ট পরিচালিত হচ্ছে এছাড়াও স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি যেসব পরিকল্পনা হয়েছে সে অনুযায়ী কাজ করার জন্য পৌরসভা সংকল্পবদ্ধ। আজকের এই অনুষ্ঠানের উদ্দেশ্য ছিল পৌরসভার কাউন্সিলর বৃন্দ, পৌরসভার অন্যান্য কর্মকর্তা এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের কাছ থেকে কিভাবে এই সিটি স্যানিটেশনের একটি রোডম্যাপ তৈরি করা। অংশগ্রহণকারীরা নিজ নিজ এলাকার বর্তমান অবস্থা তুলে ধরেন দুটি বিষয়ের উপর তার মধ্যে একটি হচ্ছে পয়ঃবর্জ্য এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনা। এখানে বিভিন্ন সমস্যা তুলে ধরার পাশাপাশি তাদের করণীয় কি এবং সম্ভাব্য কত সময় কালের মধ্যে এই সমস্যা সমাধান করতে পারবেন এসব বিষয়ে উঠে আসে। CSP হচ্ছে শহরব্যাপী স্যানিটেশন সেক্টর এর উন্নয়নের জন্য কৌশলগত পরিকল্পনার একটি ফলাফল। এটি প্রযুক্তিগত দিকগুলো কাভার করে যেমন পয়ঃবর্জ্য পরিষেবা, কঠিন বর্জ্য এবং ওয়েস্ট ওয়াটার ব্যবস্থাপনা। সেই সাথে অপ্রযুক্তিগত দিকগুলো কাভার করে যেমন বিভিন্ন সম্প্রদায়ের অন্তর্ভুক্তি, নীতি ও বিধান, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সম্পৃক্ততা, বেসরকারি সেক্টর ও এনজিও গুলোকে জড়িত করা, অর্থায়ন, পৌরসভার পর্যবেক্ষণ এবং পরিবেশগত দিকগুলো।

আরও খবর: সারাদেশ