জাতীয়

৫ জেলার পানি উন্নয়ন বোর্ডের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল

  প্রতিনিধি ৫ অক্টোবর ২০২৩ , ১:৫২:০১ প্রিন্ট সংস্করণ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বেড়ে দেশের পাঁচ জেলায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে ওই পাঁচ জেলার কর্মরত সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। বুধবার (৪ অক্টোবর) রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে পাউবো।

পাঁচটি জেলা হলো—নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধা। ছুটি বাতিলের পাশাপাশি এসব জেলায় কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেওয়া হয়েছে।

পাউবো কর্মকর্তারা বলছেন, ভারতের সিকিমে ভারী বৃষ্টিতে তিস্তা নদীর চুংথাং বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ায় সবগুলো গেট খুলে দেওয়া হয়েছে। এতে উজানে তিস্তা নদীর পানি সমতলে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তিস্তা নদীর পানি বিপৎসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে। এরই মধ্যে বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে তিস্তার পানি প্রবাহিত হচ্ছে। এমন পরিস্থিতিতে তিস্তা তীরের মানুষজনকে নিরাপদে সরিয়ে নিতে কাজ করছে স্থানীয় প্রশাসন।

কর্মকর্তারা বলছেন, এবার ভয়াবহ বন্যা দেখা দিতে পারে। তিস্তা পাড়ের পাঁচ জেলার ১২ উপজেলা প্রশাসন মাইকিং করে নদীতীরবর্তী এলাকার মানুষজনকে সতর্ক করছে। একই সঙ্গে বন্যা পরিস্থিতি মোকাবিলায় তাদের নিরাপদে সরে যাওয়ার আহ্বানও জানাচ্ছে প্রশাসন।

আরও খবর: জাতীয়