খেলা

৫ উইকেটে পাকিস্তানের জয়

  প্রতিনিধি ৪ সেপ্টেম্বর ২০২২ , ৬:০১:৩৭ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডেঃ টস হেরে ব্যাট করতে নেমে ঝড়ো শুরু করেন দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুল। তারা ৫.১ ওভারে ৫৪ রান যোগ করেন। এরপর রোহিত-রাহুল ফিরলে চাপে পড়ে ভারত।

ওই চাপ সামলে বিরাট কোহলি এক প্রান্ত দিয়ে খেলে গেছেন। কিন্তু অন্যরা ব্যর্থ হওয়ায় ৭ উইকেটে ১৮১ রান করতে পেরেছে ভারত। এর জবাবে ১৮২ রানে লক্ষ্য ব্যাট করছে পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১৯.৫ ওভারে ১৮২/৫

ভারত ২০ ওভারে ১৮১/৭

১৯তম ওভারে উঠেছে ১৯ রান

ভুবনেশ্বরের করা ১৯তম ওভারে উঠেছে ১৯ রান। আসিফ আলী ছক্কা মেরেছেন, চার মেরেছেন খুশদিল শাহ। শেষ বলে আলগা ফিল্ডিংয়ের সৌজন্যে পাকিস্তান পেয়েছে আরেকটি চার। শেষ ওভারে দরকার মাত্র ৭ রান।

রিজওয়ানকে থামালেন পান্ডিয়া

অফ স্টাম্পের বাইরের এই চ্যানেলে বল করে রিজওয়ানকে প্রলুব্ধ করার চেষ্টা করছিলেন পান্ডিয়া, এর আগে সফল হননি। এবার রিজওয়ান তুলে মারলেন, তবে বলের গতি কমিয়ে এনেছিলেন পান্ডিয়া। টাইমিং ভালো থাকলেও তাই ক্যাচ গেল সোজা লং অফে থাকা সূর্যকুমারের হাতে। ৫১ বলে ৭১ রানের ইনিংস খেলে থামলেন রিজওয়ান।

দুই ওভারে দুই ছয়

চাহালকে রিজওয়ানের পর বিষ্ণয়কে ছক্কা মেরেছেন নেওয়াজ, সর্বশেষ ২ ওভারে উঠেছে ২০ রান। ১২ ওভারশেষে পাকিস্তানের স্কোর ২ উইকেটে ৯৬ রান, এ সময়ে ভারতের স্কোর ছিল ৩ উইকেটে ১০৫ রান।

চাহালের চাপ সামাল দিতে পারলেন না ফখর

ফখর জামানকে চেপে ধরেছিলেন বিষ্ণয় ও চাহাল। চাহালকে টেনে চার মারার পর ডাউন দ্য গ্রাউন্ডে এসে খেলতে চাইলেন ফখর, তবে ফিরতে হলো তাঁকে। ১৮ বলে ১৫ রান করে লং অনে ধরা পড়লেন এ বাঁহাতি। রিজওয়ানের সঙ্গে তাঁর জুটিতে উঠেছে ৩০ বলে ৪১ রান। পাকিস্তান দ্বিতীয় উইকেট হারিয়েছে ৬৩ রানে। ৯ ওভারে তাদের সংগ্রহ ৬৭ রান।

৬ ওভারে পাকিস্তানের ৪৪ রান

আর্শদীপের লেংথ বল, সেটির জন্যই যেন প্রস্তুত ছিলেন রিজওয়ান। ঘুরিয়ে খেললেন, বল গেল স্কয়ার লেগের সীমানার ওপর দিয়ে। আবারও ধীরগতির শুরু করা রিজওয়ানের ইনিংসের প্রথম ছক্কা এটি। ভারতের মতো উড়ন্ত শুরু করতে পারেনি পাকিস্তান, তবে বাবরের উইকেট হারানোর পর ইতিবাচকই আছেন রিজওয়ান। প্রথম ৬ ওভারে পাকিস্তান ১ উইকেট হারিয়ে তুলেছে ৪৪ রান। ভারতের সংগ্রহ ছিল ১ উইকেটে ৬২।

বাবরকে ফেরালেন বিষ্ণয়

প্রথম ওভার করতে এসেই বাবর আজমকে ফেরালেন দলে ফেরা রবি বিষ্ণয়। ঘুরিয়ে খেলতে গিয়ে মিডউইকেটে ভারত অধিনায়কের হাতে ধরা পড়েছেন পাকিস্তান অধিনায়ক। এরপর অবশ্য বাবরকে অপেক্ষা করতে বলেছিলেন আম্পায়াররা, তবে বিষ্ণয়ের ফ্রন্ট ফুট ছিল পপিং ক্রিজের ভেতরেই। চতুর্থ ওভারে প্রথম ব্রেকথ্রু পেল ভারত।

পাকিস্তান ২২/১, ৪ ওভার।

২ ওভারে ১১

ভুবনেশ্বর কুমারের প্রথম ওভারে এসেছে দুটি চার, একটি করে মেরেছেন রিজওয়ান ও বাবর। পরের ওভারে আর্শদীপ সিং অবশ্য ২ রানের বেশি দেননি। প্রথম ২ ওভারে বিনা উইকেটে ১১ রান তুলেছে পাকিস্তান।

কোহলির সাবধানী ফিফটিতে ভারতের পুঁজি ১৮১

এক বিশাল ছক্কায় ৫০ রানের ঘরে পৌঁছান শুরু থেকে সাবধানী ব্যাট করা বিরাট কোহলি। ১৯ ওভার চতুর্থ বলে ৪৪ বলে ৬০ রান করে রান আউট হন এই ব্যাটার। শেষ দুই বলে দুটি চার মেরে দলীয় ১৮১ রানের পুঁজে এনে দেন বিষ্ণয়।

সুপার ফোরের এই ম্যাচে পাকিস্তানের টার্গেট দাঁড়িয়েছে ১৮২ রান।

এর আগে ১৪ বলে ১৬ রান করে বিশাল শট মারতে গিয়ে রানদিপ হুদা আউট। ভারতের ষষ্ঠম উইকেটের পতন হয় ১৮ ওভার ৪ বলে। দলীয় রান তখন ১৬৮। পেসার নাসিম শাহ নিজের শেষ ওভারে হুদাকে আউট করে তুলে নেন এই ম্যাচে নিজের প্রথম উইকেট।

হার্দিকের ডাক, পাঁচ উইকেট হারিয়ে কোহলির উপর চাপ

ডাক মেরে বিদায় নিয়েছেন চিরপ্রতিদ্বন্দ্বীদের সাথে শেষ ম্যাচে জয়ের হিরো হার্দিক পান্ডিয়া।

মোহাম্মদ হাসনাইনের বাড়তি বাউন্সের বলে মিড অনে নেওয়াজের দারুণ ক্যাচে পরিণত হয়ে ফিরলেন পাকিস্তানের বিপক্ষে ভারতের প্রথম ম্যাচের নায়ক। ৬ বলের মধ্যে পন্তের পর পান্ডিয়াকে হারিয়ে চাপে ভারত। চলে গেছে ৫ উইকেট। ১৫ ওভার শেষে ভারতের সংগ্রহ ১৩৫। এদিকে চাপে আছেন কোহলি। ৩২ বলে ৪৫ রান করে তিনিই এখন পর্যন্ত জিজিয়ে রেখেন দলের বড় সংগ্রহের আশা।

সাদাবের ঘূর্ণিতে সাজঘরে পান্ত, চাপে ভারত

দ্রুতই তিন ব্যাটসম্যানের পতনের দেখেশুনে খেলছিলেন ভিরাট ও পান্ত। তবে সেই দেখেশুনে খেলার ভিত ভেঙে দিল সাদাব খানের ঘূর্ণি। ১২ বলে ১৪ রান করা রিশাব পান্তকে সাজঘরে পাঠিয়ে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন সাদাব খান। ঘটনাটি ম্যাচের ১৩ তম ওভারের ৫ম বলের।

১৪ ওভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়িয়েছে ৪ উইকেট হারিয়ে ১২৬ রান। ২৭ বলে ৩৯ রান করে ক্রিজে রয়েছেন ভিরাট কোহলি।

 ভারতীয় ব্যাটিংয়ে আবারও স্পিনের আঘাত, তৃতীয় উইকেটের পতন

সাদাবের পর ভারতীয় ব্যাটিং শিবিরে আঘাত হেনেছে আরও এক স্পিনার। মোহাম্মদ নাওয়াজের ঘূর্ণিতে আসিফ আলীর হাতে ক্যাচ তুলে দিয়ে ১৩ রানেই সাজঘরে ফেরেন সুরিয়া কুমার ইয়াদাভ। ১০ বলে ১৩ রানের ইনিংসে ২ টি চার মেরেছেন এই ব্যাটসম্যান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১০ ওভার শেষ ৯৩ রান।

ঝড়ো শুরু পর দুই ওপেনারের বিদায়, আট ওভারে ভারতের ৭৯

ওপেনার রোহিত আর রাহুলের ঝড়ো শুরুতে পাওয়ার প্লেটেই স্কোরবোর্ডে ৬২ রান জমা করেছে ভারত। অবশ্য পাওয়ার প্লের শেষ ওভারের প্রথমই বলেই ১৬ বলে ২৮ রান করে ক্যাচ তুলে আউট হন রোহিত শর্মা। উইকেটটি তুলে নেয় পেসার হারিছ রউফ।

এর আগে মারকুটে ব্যাটিংয়ে ২৬ বলেই ৫২ রানের পার্টনারশিপ গড়ে রোহিত ও রাহুল।

সঙ্গীর বিদায়ের পর রাহুলও ধরেন সাজঘরের রাস্তা। মাত্র এক ওভারের ব্যবধানেই স্পিনার সাদাব খানের বলে ক্যাচ তুলে দিয়ে ২৮ রানে সাজঘরে ফেরেন রাহুল। এই রান তিনি করেন ২০ বলে।

টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠাল পাকিস্তান

এশিয়া কাপের প্রথম রাউন্ডে ভারতের কাছে টানটান উত্তেজনাকর ম্যাচে পজারিত হওয়ার পর সুপার ফোরে আবারও মুখোমুখি হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান।

মুখোমুখি শেষ ম্যাচ পরাজয় দিলে শেষ করলেও এই ম্যাচে টস ভাগ্যে এগিয়ে গেছে পাকিস্তান। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে পাক কাপ্তান বাবর আজম। এদিকে ভারতের কাপ্তান রোহিত শর্মা জানিয়েছেন টসে জিতছে তারও ইচ্ছে ছিল প্রথমে ফিল্ডিং নেওয়ার।

তবে ক্রিকেটে টস বিজয়ীর সিদ্ধান্তই শেষপর্যন্ত শিরোধার্য, তাই টসে হেরে ব্যাটিংইয়েই নামছে ভারত।

এবার সুপার ফোরের এই লড়াইয়ে ইনজুরি আঘাত হেনেছে দুই দলেই। পাকিস্তানের পেসার শাহনেওয়াজ দাহানি ছিটকে গেছেন এই ম্যাচ থেকে। আর হাঁটুর ইনজুরিতে পড়ে ভারতের দল থেকে ছিটকে গেছেন রবিন্দ্র জাদেজা।

ভারত একাদশ

লোকেশ রাহুল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, রিশব পন্ত (উইকেটরক্ষক), দীপক হুদা, ভুবনেশ্বর কুমার, রবি বিষ্ণই, যুযবেন্দ্র চাহাল এবং আরশদ্বীপ সিং।

পাকিস্তান একাদশ

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, আসিফ আলী, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, শাবাদ খান, মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ হাসনাইন, হারিস রাউফ এবং নাসিম শাহ।

আরও খবর: খেলা