জাতীয়

হরতালে যে কৌশলী হচ্ছে র‍্যাব

  প্রতিনিধি ১৮ নভেম্বর ২০২৩ , ১২:৪৯:১৭ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

চলমান রাজনৈতিক সংকটে জনগণের জানমালের নিরাপত্তায় কৌশলী হচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। আগামীকাল রবি ও সোমবারের হরতালে টহল অভিযানের পাশাপাশি ছদ্মবেশেও রাজপথে অবস্থান করবেন বাহিনীর সদস্যরা।

শনিবার (১৮ নভেম্বর) রাজধানীর কারওয়ানবাজারের র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়। এ সময় কথা বলেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, জনগণের জানমাল নিরাপত্তায় যতরকম ব্যবস্থা আছে আমরা তা নিশ্চিত করব। বাস, গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় আমরা যাত্রীবেশেও নিরাপত্তা নিশ্চিত করতে অবস্থান নেব। এর আগেও আমরা এভাবে ছদ্মবেশে অবস্থান নিয়েছি।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ছদ্মবেশে বিভিন্ন স্থানে অবস্থান, সাদা পোশাকে ও যাত্রীবেশে গণপরিবহনে অবস্থানের র‍্যাবের এই কার্যক্রম চলমান থাকবে। হামলা হতে পারে এমন স্থানগুলো শনাক্ত করা হয়েছে। এ বিষয়ে বাস মালিকদের সঙ্গে বসে সহায়তা চাওয়া হয়েছে।

খন্দকার মঈন জানান, বর্তমানে আমাদের চার শতাধিক টহল অভিযান চলমান আছে। চলমান রাজনৈতিক কর্মসূচির শুরু থেকে ১৭ হাজারের বেশি গাড়িকে নিরাপত্তা দিয়েছে র‍্যাব। ২০০-এর বেশি কনভয়কে নিরাপদে গন্তব্যে পৌঁছে দিয়েছে। অর্থনৈতিক চেইন ঠিক রাখতে আমরা এটা করছি। গুরুত্বপূর্ণ স্থান ও সড়কসমূহে র‍্যাব ফোর্সেসের রোবাস্ট টহল পরিচালিত হচ্ছে।

চলন্ত গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা কমেছে জানিয়ে তিনি বলেন, যারা হরতালে গাড়ি রাখেন তাদের কাছে অনুরোধ, আপনারা নির্জন জায়গায় যেখানে মানুষজন বা নিরাপত্তায় নিয়োজিত কোনো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নেই সেখানে গাড়ি রাখবেন না। তাহলে গাড়িতে অগ্নিসংযোগ কম হবে।

নির্বাচনের আগে র‍্যাব আরও অভিযান পরিচালনা করবে জানিয়ে মঈন বলেন, নির্বাচনের আগে দেশের পরিস্থিতি স্বাভাবিক রাখতে আমরা বেশকিছু অভিযান পরিচালনা করছি। এর মধ্যে অবৈধ অস্ত্র উদ্ধার করা ও যারা চিহ্নিত সন্ত্রাসী তাদের বিরুদ্ধে অভিযান চলমান আছে। ইতোমধ্যে আমরা উল্লেখযোগ্য হারে না হলেও বেশকিছু অস্ত্র উদ্ধার করেছি।

আরও খবর: জাতীয়