সারাদেশ

সুন্দরবনে মাছ ধরতে গিয়ে বড় ভাই কারাগারে, ছোট ভাই নিখোঁজ

  বাগেরহাট প্রতিনিধিঃ ১০ এপ্রিল ২০২৩ , ৬:১৬:৩৬ প্রিন্ট সংস্করণ

 

সুন্দরবনে অবৈধভাবে মাছ ধরতে গিয়ে বড় ভাই সাগর নাথসহ (২৫) আরও দুজন বনরক্ষীদের হাতে আটক হয়েছেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন তার ছোট ভাই হিলটন নাথ (১৮)। নিখোঁজ হিলটন বাগেরহাটের মোংলা উপজেলার চিলা গ্রামের মিঠু নাথের ছেলে।

জানা যায়, শুক্রবার (৭ এপ্রিল) রাতে দুই ভাই সাগর নাথ ও হিলটন নাথের সঙ্গে সুন্দরবনে মাছ ধরতে যান আরও দুই জন। অবৈধভাবে সুন্দরবনে মাছ ধরার অপরাধে বনরক্ষীরা অভিযান চালালে চারজনই নদীতে ঝাঁপ দেন। এ সময় সাগর নাথসহ বাকি দুজনকে বনরক্ষীরা আটক করলেও হিলটনকে পাওয়া যায়নি।

 

এ বিষয়ে নিখোঁজ হিলটনের চাচা স্বপন নাথ বলেন, নিখোঁজের পর থেকে আমরা নদী ও জঙ্গলে অনেক খোঁজাখুঁজি করেও হিলটনের কোনো সন্ধান পাইনি। সে মরে গেছে নাকি বেঁচে আছে তাও বলতে পারছি না।

নিখোঁজ হিলটনের বাবা মিঠু নাথ বলেন, আমার দুইটা ছেলে। বড় ছেলে মাছ ধরতে গিয়ে মামলা খেয়ে জেলে আছে, আর ছোট ছেলে নিখোঁজ। জানি না আমার বুকের মানিক বেঁচে আছে নাকি মরে গেছে। জীবিত না পারলেও মরদেহটা অন্তত আমাকে এনে দেন।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মাহাবুব হাসান বলেন, অবৈধভাবে সুন্দরবনের করমজলের ৮নং খালে মাছ শিকারকালে বনরক্ষীদের হাতে অসিম শেখ, জাকির শেখ ও সাগর নাথ নামে তিনজনকে নৌকাসহ আটক করা হয়। এ সময় আর কাউকে নৌকায় পাওয়া যায়নি। আটককৃতদের সঙ্গে আরও কেউ ছিল কিনা জানতে চাইলে তারা অস্বীকার করে বলেছেন যে তাদের সঙ্গে আর কেউ ছিল না। এমনকি, নিখোঁজ ব্যক্তি সম্পর্কে তাদের পরিবারের পক্ষ থেকেও কিছু জানানো হয়নি।

 

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, সোমবার (১০ এপ্রিল) চিলা এলাকার কিছু লোক আমাকে এসে জানায় মাছ ধরতে গিয়ে হিলটন নাথ নামে একজন নিখোঁজ রয়েছেন। তার সন্ধান পেতে সহায়তা চাইলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলি। পরে নিখোঁজের সন্ধানে বনরক্ষীদের বনে ও নদীতে পাঠিয়েছি।

এ বিষয়ে মোংলা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনজুরুল ইসলাম বলেন, তাদের পরিবার থেকে আমাদের কাছে এখনো কোনো অভিযোগ দেওয়া হয়নি। তবে অভিযোগ পেলে অবশ্যই আমরা বিষয়টা দেখব

আরও খবর: সারাদেশ