জাতীয়

সিন্ডিকেটের কবলে পড়ে ৩৫ টাকার ডাব ১৬০ টাকা!

  প্রতিনিধি ২১ এপ্রিল ২০২৪ , ৬:৩১:৫১ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

তীব দাবদাহে সারা দেশের মতো কুমিল্লায়ও ডাবের চাহিদা বেড়েছে। এই সুযোগে বাড়তি মুনাফা হাতিয়ে নিচ্ছেন এক শ্রেণির ব্যবসায়ী। রীতিমতো নৈরাজ্য চলছে ডাব সিন্ডিকেটের। লক্ষ্মীপুর ও নোয়াখালীর বাগান মালিকরা যে ডাব ৩৫ টাকায় বিক্রি করছেন সেই ডাব কুমিল্লায় বিক্রি হচ্ছে ১৪০-১৬০ টাকায়।

মাত্র তিন হাত ঘুরতেই প্রতিটি ডাবের দাম বাড়ছে ১০৫-১২৫ টাকা। অভিযোগ উঠেছে, সিন্ডিকেটের বাইরে কেউ ওই দুই জেলার পাইকারি বাজার থেকে ডাব সংগ্রহ করতে পারেন না। এক্ষেত্রে তাদের বাধা, হয়রানি ও মারধরের শিকার হতে হয়।

 

সিন্ডিকেটের সঙ্গে কতিপয় পুলিশ ও স্থানীয় প্রভাবশালী মহল জড়িত থাকায় এ নিয়ে মামলা কিংবা কথা বলতেও ভয় পান ভুক্তভোগীরা। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাজারের নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়-বিক্রয় তদারকি করলেও ডাব সিন্ডিকেটের বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না। স্থানীয় প্রশাসনেরও এ বিষয়ে কোনো নজরদারি নেই।

জানা গেছে, দেশের সবচেয়ে বেশি ডাবের ফলন হয় লক্ষ্মীপুরে। এ জেলার আড়াই হাজার হেক্টর জমিতে নারকেলের বাগান রয়েছে। তাছাড়া প্রতিটি বাড়িতে কমবেশি নারকেল গাছ আছে। প্রতিবছর এ জেলা থেকে প্রায় সাড়ে ৫ কোটি ডাব ও নারকেল বাজারজাত করা হয় বলে জানায় জেলা কৃষি বিভাগ।

এরপর ডাবের ফলনের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে নোয়াখালী। এ দুটি জেলার বিভিন্ন পাইকারি হাট থেকে কুমিল্লায় প্রতিদিন কমপক্ষে ১০ ট্রাক ডাব আমদানি হয়। লক্ষ্মীপুর সদর, জেলার হায়দরগঞ্জ, মীরগঞ্জ, দালাল বাজার, মান্দারী বাজার, জকসিন বাজার, কমলনগর বাজার, ভবানীগঞ্জ, মুজো চৌধুরী ঘাট এবং নোয়াখালীর বেগমগঞ্জ বাজার, চৌমুহনী বাজার, চন্দ্রগঞ্জ বাজার, রামগঞ্জ ও সুবর্ণচরের পাইকারি হাট থেকে এসব ডাব আসে।

লক্ষ্মীপুরের কৃষক ও বাগান মালিকরা স্থানীয় আড়তদারদের কাছে বড় সাইজের প্রতিটি ডাব বিক্রি করছেন সর্বোচ্চ ৩৫ টাকায়। আড়তদাররা এসব ডাব পাইকারি ব্যবসায়ীদের কাছে বিক্রি করছেন ৫০ টাকায়।

লক্ষ্মীপুর সদরের পাইকারি ডাব ব্যবসায়ী (আড়তদার) মো. শাহ আলম ও আমির হোসেন একই রকম তথ্য দিয়ে বলেন, আমরা বাগান মালিকদের কাছ থেকে প্রতিটি বড় সাইজের ডাব ৩৫ টাকায় কিনি। এসব ডাব গাছ থেকে সংগ্রহ করে পিকআপে আড়তে আনতে প্রতিটি ডাবে কমপক্ষে ৫ টাকা খরচ হয়। তারপর খাজনা ও গদি খরচ আছে। আমরা ৫-১০ টাকা লাভে সর্বোচ্চ ৫০ টাকায় এসব ডাব ঢাকা ও কুমিল্লার পাইকারি ব্যবসায়ীদের কাছে বিক্রি করি।

তারা আরও বলেন, প্রতিটি ডাব লক্ষ্মীপুর থেকে কুমিল্লায় পৌঁছতে ট্রাক-পিকআপ ভাড়া এবং লোড-আনলোড খরচ মিলিয়ে সর্বোচ্চ ৫ টাকা করে খরচ হতে পারে। কিন্তু প্রতিটি ডাব ১৪০ টাকায় বিক্রি করা ডাকাতির শামিল।

নোয়াখালীর চন্দ্রগঞ্জ বাজারের পাইকারি ব্যবসায়ী মকবুল হোসেন বলেন, আমরা ছোট-বড় মিলিয়ে প্রতিটি ডাব গড়ে ৪০-৪৫ টাকায় বিক্রি করি। আমাদের কাছ থেকে কুমিল্লা ও ঢাকার ব্যবসায়ীরা এসব ডাব ক্রয় করছে। আমরা বিক্রি করার পর কোথায় সিন্ডিকেট কি করল সেটা আমাদের দেখার বিষয় নয়।

 

নোয়াখালীর সুবর্ণচর উপজেলা কৃষি কর্মকর্তা হারুন অর রশিদ বলেন, এ বছর সুবর্ণচরে ডাবের প্রচুর ফলন হয়েছে। চাহিদার চেয়ে অতিরিক্ত ফলন হওয়ায় বাজারে সরবরাহ স্বাভাবিক রয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লার সহকারী পরিচালক আছাদুল ইসলাম বলেন, এর আগে ডাব বিক্রেতাদের বিরুদ্ধে একাধিক মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। তাদের মনিটরিং ও তদারকি করা হচ্ছে। অতিরিক্ত মুনাফা হাতিয়ে নেওয়ার কাজে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

আরও খবর: জাতীয়