জাতীয়

সকাল-সন্ধ্যা হরতাল আজ

  প্রতিনিধি ২৯ অক্টোবর ২০২৩ , ১:৪৩:০৮ প্রিন্ট সংস্করণ

ঢাকা অফিস

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনরত বিএনপি দীর্ঘবিরতির পর আবারও হরতালের রাজনীতিতে ফিরেছে। প্রায় ৩ বছর ৮ মাস পর দলটি আজ রোববার দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে দলটি। হরতাল ডেকেছে জামায়াতে ইসলামীও।

এ ছাড়া গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি ও এবি পার্টি হরতাল পালনের ঘোষণা দিয়েছে।

এদিকে পাল্টা কর্মসূচি হিসেবে সারা দেশে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। সতর্ক থেকে প্রয়োজনে বিএনপি-জামায়াতের সহিংসতা ও নৈরাজ্য প্রতিহত করার নির্দেশ দেওয়া হয়েছে নেতাকর্মীদের।

অন্যদিকে, হরতালের মধ্যেও বাস চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। এমন প্রেক্ষাপটে হরতাল ঘিরে সাধারণ মানুষের মধ্যে চাপা আতঙ্ক ও উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়েছে।

গতকাল শনিবার নয়াপল্টনের মহাসমাবেশ থেকে হ্যান্ডমাইকে হরতালের ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কাকরাইল ও বিজয়নগরে সংঘর্ষ এবং বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বারবার বিকট শব্দের মধ্যে আজ ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল পালনের ঘোষণা আসে। বিএনপির ভেরিফায়েড ফেসবুক পেজে লেখা হয়, ‘নয়াপল্টনে বিএনপির শান্তিপূর্ণ মহাসমাবেশে আওয়ামী পুলিশের হামলার প্রতিবাদে রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল।’

মহাসমাবেশে আসা নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জামায়াত। গতকাল শনিবার সন্ধ্যায় বিবৃতিতে এ কর্মসূটি ঘোষণা করেন দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এটিএম মাছুম। জামায়াতের বিবৃতিতে বলা হয়, মহাসমাবেশ বানচাল করার হীন উদ্দেশ্যে সরকার দেশের বিভিন্ন স্থান থেকে শনিবার জামায়াত এবং ইসলামী ছাত্রশিবিরের তিন শতাধিক নেতাকর্মীকে অন্যায়ভাবে গ্রেপ্তার করেছে। সভা-মিছিল করা রাজনৈতিক দলের সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক অধিকার। জামায়াতের মহাসমাবেশে যোগ দিতে আসা নেতাকর্মীদের বাস, লঞ্চ ও ট্রেন থেকে নামিয়ে গ্রেপ্তার করা হয়েছে। এই গ্রেপ্তার সম্পূর্ণ বেআইনি, অগণতান্ত্রিক, অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত।

আরও খবর: জাতীয়