সারাদেশ

শ্যামনগরে জনগণ হেরে গেলেও জিতে গেলো অবৈধ ডাম্পার!

  ডেস্ক রিপোর্টঃ ৩০ মে ২০২৩ , ৯:৩৩:০০ প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

 

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় ডাম্পার চলবে! তবে দিনের বেলায় নয় রাতে! বিভিন্ন সূত্রে জানা গেছে, মঙ্গলবার শ্যামনগর উপজেলা পরিষদের আইন শৃংখলা সংক্রান্ত সভায় লাইসেন্স বিহীন ডাম্পার রাতে চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে গণমাধ্যমকে জানিয়েছেন সভার প্রধান অতিথি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাঈদ উজ জামান সাঈদ। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আকতার হো‌সে‌নের সভাপতিত্বে সদস্য সচিব শ্যামনগর থানার অফিসার ইনচার্জ মোহাঃ নুরুল ইসলাম বাদল, শ্যামনগরের ১২টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সহ উপজেলা পরিষদের অন্যান্য সদস্যগন উপস্থিত ছিলেন। শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলায় কৃষি কাজে ব্যাবহারিত পাওয়ার ট্রিলিয়ার (কলের নাঙ্গল) রুপান্তরিত ডাম্পারে সয়লাব রাস্তা ঘাট। এই রুপান্তরিত ডাম্পার সড়কে চলার কোন লাইসেন্স নেই। স্থানীয় ভাটা মালিক, ঠিকাদারী প্রতিষ্ঠান ও কিছু ব্যাবসায়ী এই রুপান্তরিত ডাম্পার দিয়ে মাটি, বালি ও পন্য বহনের জন্য দিন রাত রাস্তায় চলাচল করছে।

এই রুপান্তরিত ডাম্পার মাটি, বালি নিয়ে রাস্তায় চলাচলের ফলে রাস্তার যেমন ক্ষতি হচ্ছে তেমনি সড়কে দূর্ঘটনার হার বেড়ে গেছে। ডাম্পার বন্ধের জন্য শ্যামনগর উপজেলার সাংবাদিক ও সুশীল সমাজের লোকজন আন্দোলনে নেমে পড়লে স্থানীয় প্রশাসন ডাম্পার বিরোধী কিছু অভিযান চালায়।

এরপরে আন্দোলন ঝিমিয়ে পড়লে প্রশাসনও তেমন কোন পদক্ষেপ নেয়নি। এই বিষয়ে স্থানীয়ের বক্তব্য হচ্ছে শ্যামনগরে জনগণ হেরে গেলেও জিতে গেলো অবৈধ ডাম্পার।

 

সম্প্রতি কালিগঞ্জ উপজেলা এলাকায় ডাম্পারে চাপা পড়ে সড়কে মানুষ মারা যাওয়ার ঘটনা ঘটে। এই ঘটনা আমলে নিয়ে গত রবিবার কালিগঞ্জ উপজেলা পরিষদ দিনে ডাম্পার বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহন করে। একই ধারাবাহিকতায় শ্যামনগর উপজেলা পরিষদ আজ মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে আইন শৃংখলা সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়। সভায় শ্যামনগর উপজেলা এলাকায় দিনে ডাম্পার চলাচল বন্ধ রাখে রাত ১০টার পরে ডাম্পার চলাচলের সিদ্ধান্ত গ্রহন করে। সড়ক পরিবহন আইন ২০১৮ মোতাবেক লাইসেন্স বিহীন কোন ইঞ্জিন চালিত যানবাহন সড়কে চলাচল করতে পারবে না। এই রুপান্তরিত ডাম্পার গুলোর কোন লাইসেন্স নেই। লাইসেন্স বিহিন মোটর সাইকেল সড়কে চলাচল করলে শাস্তি দিতে দেখেছে সাধারণ মানুষ। কিন্তু অবৈধ ডাম্পার ট্রাক সড়ক দখল করে চললেও কোন প্রকারের দৃষ্টান্ত মূলক শাস্তি দিতে দেখা যায়নি প্রশাসনকে। এই বিষয়ে সাতক্ষীরা জেলার সুযোগ্য জেলা প্রশাসক মহোদয় মোহাম্মদ হুমায়ুন কবিরসহ সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকার সাধারণ মানুষ।

আরও খবর: সারাদেশ