জাতীয়

যে শর্তে মোটরসাইকেল ধরবে না পুলিশ

  প্রতিনিধি ৬ জুলাই ২০২২ , ৬:৪০:১৬ প্রিন্ট সংস্করণ

 

নীলাকাশ টুডেঃ অন্য কোনো মাধ্যমে আসন্ন ঈদে বাড়িতে যাওয়ার সুযোগ না থাকলে বা যৌক্তিক কারণে ঈদযাত্রায় মোটরসাইকেল চালকদের বাধা দেবে না পুলিশ।

এ ক্ষেত্রে নির্দিষ্ট মোটরসাইকেল চালককে তার গন্তব্যে যাওয়ার জন্য একটি মুভমেন্ট পাস দেবে পুলিশ। এ পাস দেখিয়ে ওই মোটরসাইকেল চালক নির্বিঘ্নে ঈদযাত্রা করতে পারবেন।

 

যৌক্তিক কারণ দেখালে মোটরসাইকেল চালকদের বাধা না দেওয়ার বিষয়ে সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (৭ জুলাই) দিবাগত রাতে এমন নির্দেশের কথা ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) পদ মর্যাদার একজন কর্মকর্তা।

তিনি বলেন, ঈদযাত্রায় মোটরসাইকেল চলাচলের নিষেধাজ্ঞার পর আমাদের কাছে আরও একটি নির্দেশনা আসে। দ্বিতীয় নির্দেশনায় বলা হয়, যেসব মানুষ মোটরসাইকেল করে ঈদযাত্রা করবেন তাদের ক্ষেত্রে কিছুটা নমনীয় পদক্ষেপ নিতে। চালকরা যদি মোটরসাইকেলে ঈদযাত্রার যৌক্তিক কারণ দেখাতে পারেন তাহলে তাদের ছেড়ে দিতে। যৌক্তিক কারণে পুলিশ সন্তুষ্ট হলে চালকদের একটা মুভমেন্ট পাস দেওয়া হবে। এই পাস দেখানোর পর সেই চালক তার নির্দিষ্ট গন্তব্যে নির্বিঘ্নে ঈদযাত্রা করতে পারবেন।

 

 

যৌক্তিক কারণগুলো কী জানতে চাইলে তিনি বলেন, দেখা গেছে ঐ ব্যক্তির কাছে মোটরসাইকেল ছাড়া ঈদযাত্রার আর কোনো উপায় নেই। সে কোনোভাবে ট্রেন বা বাসের টিকিট পাননি, ঢাকায় তার পরিবারও থাকে না। তাকে গ্রামের বাড়ি গিয়ে বা তার যেখানে বাড়ি সেখানে ঈদ পালন করবেন পরিবারের সঙ্গে। সেক্ষেত্রে ছাড় দেওয়া হবে। তবে ঢালাওভাবে ছাড় দেওয়া হবে না। সংশ্লিষ্ট অফিসার নির্দিষ্ট প্রেক্ষাপটে চালকের কারণগুলো যৌক্তিক মনে করলে তিনি তাকে ছাড় দিতে পারবেন। তবে এ ক্ষেত্রে অবশ্যই মোটরসাইকেলের কাগজপত্র বৈধ হতে হবে ও ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এছাড়া মানসম্মত হেলমেট পড়ে যাত্রা করতে হবে।

এদিকে ঈদযাত্রায় মোটরসাইকেলের চালকদের ছাড় দেওয়ার বিষয়ে বুধবার পুলিশের ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায়ও আলোচনা হয়। সভায় মোটরসাইকেলে ঈদযাত্রার বিষয়ে সহনীয় পদক্ষেপের নেওয়ার বিষয়েও আলোচনা হয়।

আরও খবর: জাতীয়