রাজনীতি

যে কারনে নির্বাচন বর্জনের হুমকি দিলো বাংলাদেশ কংগ্রেস

  প্রতিনিধি ১৬ ডিসেম্বর ২০২৩ , ১১:৫০:২৭ প্রিন্ট সংস্করণ

ঢাকা অফিস

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ সুষ্ঠু হবে না এমন আশঙ্কা প্রকাশ করে তা বর্জনের হুমকি দিয়েছেন বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান এ্যাড. কাজী রেজাউল হোসেন। আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ কংগ্রেস ‘ডাব’ প্রতীকে নির্বাচন করতে ১৪০ জনকে দলীয় মনোনয়ন দিয়েছিল। সর্বশেষ যাচাই-বাছাই শেষে ১২১ জন চূড়ান্ত ভাবে বৈধ প্রার্থী হিসেবে নির্বাচনের মাঠে আছেন।

কাজী রেজাউল হোসেন বলেন, ‘সরকার ক্ষমতাকে আরো দীর্ঘায়িত করতে বানরের রুটি ভাগের মতো যেভাবে সংসদের আসন ভাগাভাগি করছে, তাতে নির্বাচন সুষ্ঠু হবে না বলে আমরা আশঙ্কা করছি।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে না এমন আশঙ্কা প্রকাশ করে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ কংগ্রেস এবং এর নেতৃত্বাধীন সম্মিলিত মহাজোট।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কাজী রেজাউল বলেন, ‘আমরা চাই সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে দেখা যাচ্ছে প্রতিশ্রুত পরিবেশ না পেলে বাংলাদেশ কংগ্রেসের শতাধিক প্রার্থীর নির্বাচন থেকে সরে আসা ছাড়া কোনো বিকল্প থাকবে না।’

ক্ষমতাসীন দল সম্মিলিত জোটের প্রার্থীদের কোনো মূল্যায়ন করছে না অভিযোগ করে তিনি বলেন, ‘আমরা কারো ক্ষমতার সিঁড়ি হতে নির্বাচনে আসিনি বা কাউকে বৈধতা দেওয়ার লিজ নিইনি। কিন্তু বর্তমান বাস্তবতায় মনে হচ্ছে, আমরা সরকারের একতরফা নির্বাচনের আয়োজনে বৈধতা দেওয়ার অনুঘটকের ভূমিকা পালন করছি।

নির্বাচনে শেষ পর্যন্ত থাকলে আমাদের মাধ্যমেই তাদের বৈধতা হাসিল হবে।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকার যদি কোয়ালিশন আকারে আসন ভাগাভাগি করত, তবে কোনো প্রশ্ন থাকত না। এখন যেভাবে আসন ভাগাভাগির কথা শোনা যাচ্ছে তাতে নির্বাচন সুষ্ঠু হবে না। আসন ভাগাভাগি নিয়ে যেভাবে দর-কষাকষি চলছে তা সুষ্ঠু নির্বাচনের পর্যায় না।

আরও খবর: রাজনীতি