খেলা

যে কারণে আজও সৌদি আরবের জয় চায় আর্জেন্টিনা

  প্রতিনিধি ২৬ নভেম্বর ২০২২ , ১২:৪৬:২৫ প্রিন্ট সংস্করণ

 

নীলাকাশ টুডেঃ কাতার বিশ্বকাপে ইতিহাস গড়া দল সৌদি আরবের আজ দ্বিতীয় ম্যাচ। কাতারের রাজধানী দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে সন্ধ্যা সাতটায় পোল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে সৌদি আরব। গ্রুপপর্বে আজ জিতে দ্বিতীয়পর্বে জায়গা করে নেওয়ার চেষ্টায় থাকবে সৌদি। আর এই এগিয়ে যাওয়ার পথে আর্জেন্টিনার সমর্থন পাচ্ছে সৌদির ফুটবলাররা।

কিন্তু প্রথম ম্যাচে যাদের কাছে হেরে বিপদে আছে লিওনেল মেসিরা, তারা আজ কেন সৌদির সমর্থন দিচ্ছে? কেনই বা চাচ্ছে আজ সৌদি জিতে যাক? উত্তর হলো নিজেদের সুবিধার জন্যই সৌদি আরবকে সমর্থন দিতে হচ্ছে ম্যারাডোনার উত্তরসূরীদের।

 

প্রথম ম্যাচ হারের পর একটু ব্যাকফুটে আছে আর্জেন্টিনা। হিসাব বলছে পরের দুটি ম্যাচ জিতলে আর্জেন্টিনার নকআউট পর্ব নিশ্চিত। আর আর্জেন্টিনা যদি মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ দুটির একটিতে হেরে যায়, তবে দ্বিতীয়পর্বে যেতে হলে অনেক হিসাব মেলাতে হবে মেসিদের। তাকিয়ে থাকতে হবে সৌদি আরবের বিপক্ষে মেক্সিকো আর পোল্যান্ডের ম্যাচ দুটির দিকে। একারণে সৌদির পরের দুই ম্যাচেই চোখ রাখবে মেসিরা।

হিসাব বলছে, সৌদি আরব গ্রুপে তাদের পরের দুটি ম্যাচও অঘটন ঘটিয়ে জিতে যায়, তবে পরের দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট অর্থাৎ একটি জয় ও একটি ড্র দিয়ে শেষ ষোলোতে উঠতে পারে আর্জেন্টিনা।

ম্যারাডোনাদের উত্তরসূরীদের আজকের ম্যাচ মেক্সিকোর বিপক্ষে রাত একটায়। এর আগে সন্ধ্যা সাতটায় ‘সি’ গ্রুপে মুখোমুখি হবে সৌদি আরব ও পোল্যান্ড। নিজেদের কাজটা সহজ করার জন্য এ ম্যাচে সৌদি আরবের জয়ই চাইবে আর্জেন্টিনা। নিজেদের পথ সহজ করতেই সৌদি আরবের জয় কামনা করবে মেসিরা।

সৌদি আরব জিতে গেলে ২ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করবে। আর ২ ম্যাচ শেষে পোল্যান্ডের পয়েন্ট হবে ১। গ্রুপের শেষ ম্যাচটা তারা খেলবে আর্জেন্টিনার বিপক্ষে। আর্জেন্টিনার কাছে হেরে গেলে দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াইয়েই থাকবে না লেভানডোভস্কিরা

আবার পোল্যান্ডের বিপক্ষে সৌদি আরব জিতলে আর মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনার জয় ধরলে গ্রুপের শেষ ম্যাচের আগে হিসাবটা দাঁড়াবে এ রকম—৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকবে সৌদি আরব, ৩ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা থাকবে দ্বিতীয় স্থানে। ১ পয়েন্ট করে নিয়ে এরপর থাকবে পোল্যান্ড ও মেক্সিকো।

‘সি’ গ্রুপের শেষ ম্যাচ দুটি তখন হয়ে যাবে মহাগুরুত্বপূর্ণ। সেই দুই ম্যাচের একটিতে সৌদি আরবের বিপক্ষে মেক্সিকো জিতলে তাদের পয়েন্ট হবে ৪। আর্জেন্টিনা পোল্যান্ডকে হারালেই শেষ ষোলো নিশ্চিত। আর যদি আর্জেন্টিনা হেরে যায়, তাহলে ছিটকে যাবে টুর্নামেন্ট থেকে। যদি এ দুটির কোনোটিই না ঘটে, ড্র হয় আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ, তাহলে মেসিদেরও পয়েন্ট থাকবে ৪। সে ক্ষেত্রে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের রাউন্ডে। গোল পার্থক্য সমান হলে শেষ ষোলোতে উঠবে গ্রুপপর্বে সব ম্যাচ মিলিয়ে বেশি গোল করা দল

আরও খবর: খেলা