খেলা

মেয়েদের কাবাডি দলে পুরুষ কোচ, নতুনদের অস্বস্তি

  ক্রীড়া প্রতিবেদক ১৯ জুলাই ২০২৩ , ২:৫৮:৪৭ প্রিন্ট সংস্করণ

প্রতিদিনের মতো মঙ্গলবারও পল্টনের কাবাডি স্টেডিয়ামে অনুশীলন করেন জাতীয় মহিলা কাবাডি দলের হাফিজা আক্তার, দিশামনি সরকাররা। এশিয়ান গেমসকে সামনে রেখে এই প্রস্তুতি। উন্নত প্রশিক্ষণের জন্য ভারতের কলাপুরে রাও কাবাডি একাডেমিতে যাচ্ছেন মেয়েরা। অথচ, দলের সঙ্গে নেই মহিলা ম্যানেজার বা কোচ। দীর্ঘদিন সহকারী কোচ হিসাবে কাজ করছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক শাহনাজ পারভীন মালেকা। কিন্তু মেয়েদের সঙ্গে ভারতে পাঠানো হচ্ছে না তাকে। হয়তো এতে খেলোয়াড়রা বিষণ্নতায় ভুগছেন।

২০১০ গুয়াংজু এশিয়ান গেমসে প্রথম অংশ নিয়ে ব্রোঞ্জ জিতেছিল মহিলা কাবাডি দল। চার বছর পর দক্ষিণ কোরিয়ার ইনচনে পদক ধরে রাখে তারা। তবে ২০১৮ জাকার্তা এশিয়াডে ব্রোঞ্জপদক হাতছাড়া করে মহিলা কাবাডি দল। এবার পদক পুনরুদ্ধারের লক্ষ্যে দুমাস ধরে জাতীয় দলের অনুশীলন চলছে। ভারতীয় কোচ রমেশ ভেন্ডিগিরি না থাকলেও আবাসিক ক্যাম্পে মেয়েদের যাবতীয় দেখভাল করছেন মালেকা। কিন্তু ভারতে মেয়েদের সঙ্গে মালেকাকে না পাঠিয়ে নেওয়া হচ্ছে পুরুষ কোচ বজলুর রশিদকে।

 

এবারের জাতীয় কাবাডি দলে অনেক নতুন মেয়ে। তাদের প্রথম বিদেশ সফর এটি। এমন অবস্থায় তারা সমস্যায় পড়লে কার কাছে সহায়তা চাইবেন? মালেকাকে পাঠালে হয়তো মেয়েরা স্বস্তিবোধ করতেন। এ বিষয়ে ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক গাজী মোজাম্মেল হক বলেন, ‘মেয়েদের সঙ্গে মেয়েরাই যাবে এমন ধারণা পোষণ করা ঠিক নয়। একজন মেয়ের সমস্যা হলে অন্য মেয়েরা তো রয়েছেই।

আরও খবর: খেলা