আন্তর্জাতিক

ভূমিধসে নিহত ২০, এখনো আটকা শতাধিক

  দিল্লি সংবাদদাতা ২২ জুলাই ২০২৩ , ৮:১৮:১৫ প্রিন্ট সংস্করণ

 

 

ভারতের মহারাষ্ট্রে একটি গ্রামে ভয়াবহ ভূমিধসে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় মাটির নিচে এখনো শতাধিক মানুষ আটকা রয়েছেন। গতকাল শুক্রবার (২১ জুলাই) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গত বুধবার (১৯ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে রায়গড় জেলার ইরশালওয়াদি গ্রামে এ ভূমিধসের ঘটনা ঘটে। এতে ওই গ্রামের ৫০টি বাড়ির মধ্যে ১৭টি মাটির নিচে চাপা পড়ে।

এনডিআরএফ দল, পুলিশ ও মেডিকেল টিম বর্তমানে উদ্ধারকাজে নিয়োজিত রয়েছে। উদ্ধারকাজে স্থানীয় মানুষ ও ট্রেকাররাও যোগ দিয়েছেন। তবে কর্মকর্তারা বলছেন, ঘটনাস্থলটি পাহাড়ের চূড়ায় অবস্থিত। বেশ দুর্গম এলাকা হওয়ায় উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছে।

 

মহারাষ্ট্র রাজ্য সরকার বলছে, পাহাড়ের পাদদেশে ত্রাণকেন্দ্র স্থাপন করা হয়েছে। এখন পর্যন্ত প্রায় ৯৮ জনকে উদ্ধার করা হয়েছে। তবে মাটির নিচে এখনো প্রায় ১০৫ জন মানুষ আটকা আছেন।

ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘ঘটনাস্থল থেকে মানুষকে সরিয়ে নেওয়া এবং আহতদের অবিলম্বে চিকিৎসা দেওয়াকে আমরা অগ্রাধিকার দিচ্ছি।’

এ ঘটনায় বেঁচে যাওয়া একজন বলেন, ‘হঠাৎ আমাদের ঘরের মেঝে কেঁপে ওঠে। এ সময় আমরা দ্রুত ঘর থেকে বেরিয়ে আসি।’ তবে এ ঘটনায় তিনি প্রাণে বাঁচলেও তার পরিবারের অনেকে প্রাণ হারিয়েছেন।

আরেকজন বলেন, ‘এর আগে এখানে কোনো দিন ভূমিধস হয়নি। আমি কখনো ভাবতে পারিনি যে পাহাড় ধসে যাবে। এ জন্যই মানুষজন এখানে বসবাস করে আসছিল। এখনো অনেক মানুষ তাদের পরিবারের সদস্যদের খোঁজ করছেন।’

দুই সপ্তাহ ধরে ভারতের বেশ কয়েকটি রাজ্যে ভারি বৃষ্টিপাত হচ্ছে। ফলে এসব রাজ্যে বন্যা ও ভূমিধসের মতো ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে ভারতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, রায়গড় জেলাসহ মহারাষ্ট্রের কিছু কিছু এলাকায় আগামী কয়েকদিন ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

আরও খবর: আন্তর্জাতিক