ওপার বাংলা

ভারতীয় গণমাধ্যমে নৌবাহিনীর জাহাজ উদ্ধারের খবরে যা বলা হচ্ছে

  প্রতিনিধি ১৬ মার্চ ২০২৪ , ১১:০৮:৪৯ প্রিন্ট সংস্করণ

 

নীলাকাশ টুডে

ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের হাতে ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’কে উদ্ধার করা হয়েছে বলে খবর প্রচার করে ভারতের প্রথম সারির বেশ কিছু সংবাদমাধ্যম। যাতে বলা হয়, রণতরী ও টহল বিমানের সাহায্যে অভিযান চালিয়ে এই জাহাজ উদ্ধার করা হয়। এসব সংবাদমাধ্যমের তালিকায় আছে- ইন্ডিয়া টুডে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্দো এশিয়া নিউজ সার্ভিসসহ দেশটির আরও কিছু সংবাদমাধ্যম।

‘ছিনতাইকৃত বাংলাদেশি জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী’ এই শিরোনামে ভারতীয় গণমাধ্যমগুলো খবর প্রকাশ করলেও প্রতিবেদনের ভেতর ছিল না এ সংক্রান্ত কোনো তথ্য নেই।

 

তবে শনিবার ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, গত বছরের ১৪ ডিসেম্বর রুয়েন নামে মাল্টিজ পতাকাবাহী একটি কার্গো জাহাজ জিম্মি করেছিলো জলদস্যুরা। এতদিন পর সেই জাহাজ আটকে দিয়েছে ভারতীয় নৌবাহিনী। এসময় জলদস্যুদের আত্মসমপর্ণ এবং বেসামরিক নাগরিকদের ছেড়ে দেওয়ারও আহ্বান জানান তারা।

ভারতীয় নৌবাহিনী আরও জানিয়েছে, বাংলাদেশি জাহাজ জিম্মি করতে রুয়েন নামে মাল্টিজ পতাকাবাহী ওই জাহাজ ব্যবহার করা হয়।

এছাড়া ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে জানিয়েছে, এমভি আবদুল্লাহ যখন ছিনতাই করা হয়, তখন রুয়েন মাত্র ২৯৬ কিলোমিটার দূরে অবস্থান করছিল এবং পূর্বদিকেই যাচ্ছিল। তাদের ধারণা, মাল্টিজ জাহাজ রুয়েনকে জলদস্যুরা ছিনতাইয়ের কাজে মাদার ভ্যাসেল হিসেবে ব্যবহার করছে।

 

জিম্মি নাবিকদের সঙ্গে জলদস্যুরা দুর্ব্যবহার করেনি বলে জানা গেছে। তাদের সাহ্‌রি ও ইফতারের সময় খাবার দেওয়া হয়েছে বলে জানা গেছে। পরিবারের কাছে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠিয়ে এসব তথ্য জানিয়েছেন নাবিক আসিফুর রহমান। তিনি জানিয়েছেন, জলদস্যুরা এখন পর্যন্ত খারাপ আচরণ করেনি। তারা অক্ষত আছেন।

 

আরও খবর: ওপার বাংলা