খেলা

বিতর্কিত পোস্টের সমালোচনায় যা বললেন তানজিম সাকিব

  নীলাকাশ টুডে ১৮ সেপ্টেম্বর ২০২৩ , ১০:৩৮:০০ প্রিন্ট সংস্করণ

এশিয়া কাপে নিজের অভিষেকে ম্যাচে দুর্দান্ত বোলিং করে আলোচনায় আসেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী পেসার তানজিম হাসান সাকিব। সুপার ফোরের ম্যাচে ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও তিলক ভার্মাকে দারুণ ডেলিভারিতে আউট করেন এই পেসার। তবে মাঠে অসাধারণ নৈপুণ্য দেখানো সাকিব ফেসবুকে ভাইরাল হওয়া গত বছরের কয়েকটি পোস্টের কারণে সমালোচনায় বিদ্ধ হয়েছেন। তবে সম্প্রতি নিজের বিরুদ্ধে উত্থাপিত সমালোচনার জবাবও দিয়েছেন এই পেসার।

এশিয়া কাপে সুপার ফোরে ভারতের বিপক্ষে অভিষেক হয় তানজিম সাকিবের। নিজের অভিষেক ম্যাচে শেষ দিকে ব্যাটিং নেমে ৮ বলে এক চার ও ছয়ে ১৪ রানের টর্নেডো ইনিংস খেলেন এই তরুণ। ব্যাটের পর বল হাতেও দারুণভাবে সফল এই পেসার। প্রথম আন্তর্জাতিক ম্যাচেই ৩২ রানের বিনিময়ে ভারত অধিনায়ক রোহিত ও ব্যাটার তিলক ভার্মার উইকেট শিকার করেন।

তবে ম্যাচের শেষেই সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র সমালোচনার সম্মুক্ষীণ হয়েছেন তানজিম সাকিব। তার ব্যবহৃত ফেসবুকের কয়েকটি পুরোনো স্ট্যাটাসে নারীবিদ্বেষী কথা বলার অভিযোগ উঠেছে। তবে এ ঘটনায় সংবাদমাধ্যমকে সাকিব বলেন, মৃত্যুকে সবারই মোকাবিলা করা লাগবে। কখন কে মারা যাবে, কেউ কিছু জানে না। আমি পরকালে সফল হতে না পারলে তো শেষ পর্যন্ত ব্যর্থই থেকে যাব। সুতরাং সেই হিসাব করে আমি ইসলামকে মেনে চলার চেষ্টা করি। চেষ্টা করি সবসময় ইসলামের মধ্যে থাকার জন্য। আর এই জিনিসটি আমাকে খেলার মধ্যেও অনেক সাহায্য করে।

তিনি আরও বলেন, ইসলাম আমাকে শৃঙ্খলার মধ্যে থাকতে সাহায্য করে। তাতে মানসিকভাবে আমি শক্ত থাকতে পারি। আমার মানসিকতা অন্যদিকে যায় না। একটি নির্দিষ্ট জায়গায় নিজের মানসিকতা ধরে রাখতে পারি। সুতরাং এটি আমাকে দুনিয়া এবং আখিরাত-দুইদিক থেকেই সাহায্য করছে।

তানজিম সাকিবের ভেরিফায়েড পেজে থাকা ২০২২ সালের ৯ সেপ্টেম্বরের একটি লেখা সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সে পোস্টে লেখা ছিল, ‘স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে সন্তানের হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে তার কমনীয়তা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়, স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে সমাজ নষ্ট হয়। স্ত্রীকে যেই স্বামী বলে- আমার স্ত্রীর চাকরি করার দরকার নেই। আমি যা পাই তোমাকে খাওয়াব, সে তাকে রাজরানি হয়ে আছে। এখন সে রাজরানি না হয়ে কর্মচারী হতে চায়।’

এ ছাড়া পোস্টের শেষে একটি মাইক্রোফোনের ইমোটিকনসহ ‘শায়খ আবু বকর মুহাম্মাদ জাকারিয়া (হাফিযাহুল্লাহ)’ নামটি লেখা ছিল। তবে তানজিম সাকিবের সেই পোস্ট এই মুহূর্তে ফেসবুক খুঁজে পাওয়া যাচ্ছে না।

আরও খবর: খেলা