আন্তর্জাতিক

পুলিশের সঙ্গে মাদক কারবারিদের সংঘর্ষে নিহত ৪৫

  বিবিসি ওয়ার্ল্ড ৩ আগস্ট ২০২৩ , ৭:২০:৫৯ প্রিন্ট সংস্করণ

 

ব্রাজিলে মাদকবিরোধী অভিযানে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ৪৫ মাদক কারবারি নিহত হয়েছেন। দেশটির পৃথক তিনটি রাজ্যে পুলিশের অভিযানে কারবারিদের সঙ্গে সংঘর্ষ হয়। বুধবার (২ আগস্ট) রাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার (২৭ জুলাই) ব্রাজিলের সাও পাওলোর উপকূলীয় শহর গুয়ারুজায় পুলিশের স্পেশাল ফোর্সের এক কর্মকর্তাকে হত্যা করা হয়। এরপর সাও পাওলো, রিও ডি জেনেরিও ও বাহিয়া প্রদেশে মাদকবিরোধী বিশেষ অভিযান চালায় পুলিশ।

পুলিশ জানিয়েছে, রিও ডি জেনেরিও শহরের দা পেনহা এলাকায় অভিযান চালালে পুলিশের সঙ্গে কারবারিদের সংঘর্ষ হয়। এতে পুলিশের গুলিতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এ ছাড়া সাও পাওলোতে ‘অপারেশন শিল্ড’ নামে পাঁচ দিনের বিশেষ অভিযানে পুলিশের সঙ্গে সংঘর্ষে ১৬ জন নিহত হয়েছেন। এ ছাড়া উত্তর-পূর্বাঞ্চলের বাহিয়া প্রদেশে শুক্রবার (২৮ জুলাই) থেকে চলমান অভিযানে ১৯ জন নিহত হয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, পুলিশ অভিযানে ৩৮৫ কেজি মাদকদ্রব্য জব্দ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে। এ সময় ৫৮ জনকে আটক করা হয়েছে।

আরও পড়ুন : ব্রাজিলে খাদ্য গুদামে বিস্ফোরণ, নিহত ৮

ব্রাজিলের আইনমন্ত্রী ফ্লাভিও দিনো গুয়ারুজায় পুলিশের ওপর হামলার সমালোচনা করেছেন। তিনি বলেন, অপরাধের সঙ্গে পুলিশের অভিযান সামঞ্জস্যপূর্ণ নয়।

বুধবার (২ আগস্ট) সাও পাওলো রাজ্যের গভর্নর তারকিসিও দে ফ্রেইতাস এক সাক্ষাৎকারে জানান, সংঘর্ষে নিহতদের মধ্যে দুজন পুলিশ অফিসারও রয়েছেন।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, গুয়ারুজায় অভিযানে সহিংসতামূলত পুলিশ কর্মকর্তার নিহতের প্রতিশোধের বহিঃপ্রকাশ।

রিও রাজ্যের আইনসভার সদস্য তালিরিয়া পেট্রোন এ অভিযানের নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, অভিযানের নামে এমন কর্মকাণ্ডের মাধ্যেমে জনজীবনকে নরকে পরিণত করার কোনো ব্যাখা বা যৌক্তিকতা নেই।

সংবাদমাধ্যম জানিয়েছে, বুধবার পর্যন্ত অভিযানের কারণে দা পেনহারে কোনো স্কুল খোলা হয়নি। ফলে প্রায় ৩ হাজার ২২০ ছাত্রছাত্রীর সবাই বাড়িতে অবস্থান করছে। এ ছাড়া নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে জাতীয় স্বাস্থ্যসেবার কর্মীরা গৃহ পরিদর্শনে যাননি।

ব্রাজিলে সশস্ত্র সহিংসতার তথ্য সংগ্রহকারী সংস্থা ফোজো ক্রুজাডো এ অভিযানকে ‘গণহত্যা’ হিসেবে উল্লেখ করছেন। পুলিশের অভিযানের পর সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত এমন ৩৩টি ঘটনা ঘটেছে। এ সময়ে ১২৫ জন নিহত হয়েছেন।

আরও খবর: আন্তর্জাতিক