জাতীয়

পশু কোরবানি দিচ্ছেন ধর্মপ্রাণ মুসলমানরা

  ঢাকা অফিসঃ ২৯ জুন ২০২৩ , ৮:১৮:০৮ প্রিন্ট সংস্করণ

 

ত্যাগের মহিমায় দেশব্যাপী উদযাপিত হচ্ছে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। সকাল থেকে বৃষ্টি মাথায় নিয়ে ঈদের নামাজ আদায় শেষে এখন আল্লাহর নৈকট্য অর্জনে পশু কোরবানি দিচ্ছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

বৃহস্পতিবার (২৯ জুন) সকাল থেকে মুসলমানরা সামর্থ্য অনুযায়ী কেনা গরু, ছাগল, ভেড়া, মহিষ ও উট আল্লাহর নামে কোরবানি করছেন।

ইসলামী শরীয়াহ অনুযায়ী, ঈদুল আজহায় পশু কোরবানি করা ওয়াজিব। পবিত্র কোরআনের সূরা কাউসারে বলা হয়েছে, ‘অতএব তোমার পালনকর্তার উদ্দেশ্যে নামাজ পড় এবং পশু কোরবানি করো।’ সূরা হজে বলা হয়েছে, ‘কোরবানি করার পশু মানুষের জন্য কল্যাণের নির্দেশনা।’

সরেজমিনে ঘুরে দেখা যায়, বাসার নিচের গ্যারেজে কিংবা রাস্তায় পশু কোরবানি দিচ্ছেন নগরবাসী। সকাল থেকে বৃষ্টি হওয়ায় খোলা জায়গার পরিবর্তে ছাদযুক্ত পরিবেশে মাংস কাটা হচ্ছে। চামড়া ছাড়িয়ে মাংস কাটায় ব্যস্ত সময় পার করছেন কসাই।

সরেজমিনে অনেককে বৃষ্টিতে ভিজে পশু কোরবানি দিতে দেখা যায়। তারা কোরবানি দিয়েই জবাইকৃত পশু বাসার গ্যারেজে কিংবা ত্রিপলির নিচে নিয়ে যাচ্ছেন। তবে কাউকে কাউকে বৃষ্টিতে ভিজেই পশুর চামড়া ছাড়াতে দেখা গেছে। অন্যদিকে বৃষ্টির হওয়ায় জবাইয়ের সঙ্গে সঙ্গেই পশুর ধুয়েমুছে যেতে দেখা গেছে।

কোরবানির দিনে বৃষ্টি হওয়ায় কিছুটা ভোগান্তি হলেও কেউ কেউ এতেই স্বস্তি খুঁজছেন।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজধানীতে সকাল ৯টা পর্যন্ত ১৪০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এই অতি বৃষ্টি দিনভর অব্যাহত থাকতে পারে।

এদিকে কোরবানির পশুর রক্ত বা বর্জ্য দ্বারা যাতে পরিবেশ দুর্গন্ধময় না হয় সে বিষয়ে সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে ঢাকার দুই সিটি কর্পোরেশনসহ দেশের সব স্থানীয় সরকার প্রতিষ্ঠান। ঈদুল আজহার আগের জুমার খুতবায় এ বিষয়ে মুসল্লিদের সচেতন করা হয়েছে।

আরও খবর: জাতীয়