ওপার বাংলা

ডিভোর্স চাওয়া ইঞ্জিনিয়ার দম্পতিকে যে পরামর্শ দিল আদালত

  নীলাকাশ টুডেঃ ২৪ এপ্রিল ২০২৩ , ১১:২১:১৪ প্রিন্ট সংস্করণ

 

স্বামী-স্ত্রী দুজনই পেশায় ইঞ্জিনিয়ার। দুজনই তড়িঘড়ি বিচ্ছেদ চেয়ে আবেদন করেছিলেন ভারতের সুপ্রিমকোর্টে। কিন্তু বিবাহবিচ্ছেদের আগে আরও একবার ভেবে দেখতে ওই দম্পতিকে পরামর্শ দিয়েছে আদালত। সেই সঙ্গে একে অপরকে সময় দিতে বলা হয়েছে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, বিবাহবিচ্ছেদ চেয়ে সম্প্রতি সুপ্রিমকোর্টে আবেদন জানিয়েছিলেন বেঙ্গালুরুর এক দম্পতি। দুজনেই পেশায় ইঞ্জিনিয়ার। দুই পক্ষই দ্রুত বিচ্ছেদ চেয়েছিলেন।

 

সুপ্রিমকোর্টের বিচারপতি কেএম জোসেফ ও বিভি নগরত্নের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হয়। বিচ্ছেদের আগে নিজেদের দ্বিতীয়বার সুযোগ দিতে ওই দম্পতিকে পরামর্শ দিয়েছে আদালত।

আদালত বলে, বিচ্ছেদ চাইতেই পারেন, কিন্তু বিয়ের পর সত্যিই নিজেদের সময় দিয়েছিলেন তো? বিবাহবিচ্ছেদের জন্য হয়তো যুগলের কোনো অনুতাপ থাকবে না। কিন্তু বিয়ের পর নিজেদের সময় না দিতে পারার খেদ হয়তো থেকেই যাবে।

আদালত আরও বলে, স্বামী-স্ত্রী দুজনই প্রতিষ্ঠিত। নিজেদের কর্মজীবনে ব্যস্ত। কিন্তু জীবনসঙ্গীকে তারা পর্যাপ্ত সময় দেন তো? সঙ্গীর সঙ্গে ভালো ও মন্দ লাগার অনুভূতি ভাগ করেছেন?

বিচ্ছেদ চাইতে আসা ওই দম্পতিকে শীর্ষ আদালত বলে, বিয়ের পর নিজেদের জন্য আপনাদের সময় কোথায়? আপনারা দুজনই সফটঅয়্যার ইঞ্জিনিয়ার। বেঙ্গালুরুতে কর্মরত। একজন দিনের বেলা কাজে বেরিয়ে যান। অন্যজন রাতে। তাই আপনারা নিজেদের আরও একবার সময় দিন।

আরও খবর: ওপার বাংলা