জাতীয়

ওসির ‘ঘুষের’ টাকায় স্ত্রী কোটিপতি!

  প্রতিনিধি ১৫ সেপ্টেম্বর ২০২২ , ৮:০৮:২৩ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডেঃ চট্টগ্রাম নগরের লালখান বাজার এলাকায় কোটি টাকা মূল্যের ছয়তলা বাড়ি। কক্সবাজার সদরে প্লটসহ কোটি টাকার জমি। রয়েছে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চলাচলকারী যাত্রীবাহী দুটি বাসও।

এসব সম্পত্তির মালিক ফেরদৌসী আকতার নামের এক গৃহিণী। তাঁর স্বামী মো. শাহজাহান শিল্প পুলিশ চট্টগ্রামের পরিদর্শক। এর আগে তিনি ছিলেন চট্টগ্রামের লোহাগাড়া ও সন্দ্বীপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)।

দুর্নীতি দমন কমিশন (দুদক) বলছে, স্বামী পুলিশ কর্মকর্তার ‘ঘুষ ও দুর্নীতির’ মাধ্যমে এসব সম্পদের মালিক হন স্ত্রী ফেরদৌসী আকতার। তাঁর ৩ কোটি ২৯ লাখ ৩৬ হাজার টাকার অবৈধ সম্পদ পেয়েছে দুদক। এ ছাড়া ফেরদৌসী নিজেকে মৎস্য ও পোলট্রি খামারি দাবি করলেও এগুলোর কোনো অস্তিত্ব পাওয়া যায়নি।

দুদকের আইনজীবী মাহমুদুল হক গণমাধ্যমকে জানিয়েছেন, মামলা হওয়ার পর আসামিরা ঘুষের টাকায় অর্জিত এসব সম্পদ হস্তান্তর কিংবা স্থানান্তর করতে পারেন। এ জন্য দুদকের পক্ষ থেকে আদালতে আবেদন করা হয় ক্রোকের জন্য। ১ সেপ্টেম্বর চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুন নেসা সম্পদগুলো ক্রোকের নির্দেশ দিয়েছেন।

ফেরদৌসীর স্বামী মো. শাহজাহান ১৯৯১ সালে বাংলাদেশ পুলিশে উপপরিদর্শক (এসআই) হিসেবে যোগদান করেন। তাঁর গ্রামের বাড়ি কুমিল্লার লালমাই থানার কাতালিয়া এলাকায়। চাকরির শুরুতে তিনি বেতন পেতেন ২ হাজার ৬০০ টাকা। বর্তমানে শিল্প পুলিশ চট্টগ্রামে পরিদর্শক হিসেবে তিনি বেতন পান ৬০ হাজার টাকা।

বেতন–ভাতার বাইরে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ওঠায় অনুসন্ধানে নামে দুদক। এতে শাহজাহানের অবৈধ সম্পদ পাওয়া যায় ৭৮ লাখ টাকার। এ কারণে চলতি বছরের ৪ জানুয়ারি তাঁর বিরুদ্ধে দুদকের উপপরিচালক রতন কুমার দাশ বাদী হয়ে মামলা করেন। এই মামলা তদন্ত করতে গিয়ে বেরিয়ে আসে তাঁর স্ত্রী ফেরদৌসীর অবৈধ সম্পদের তথ্য। এরপর চলতি বছরের জুলাই মাসে স্বামী–স্ত্রী দুজনের বিরুদ্ধে দ্বিতীয় মামলাটি হয়।

দুদকের আইনজীবী মাহমুদুল হক গণমাধ্যমকে বলেন, মামলা হওয়ার পর আসামিরা ঘুষের টাকায় অর্জিত এসব সম্পদ হস্তান্তর কিংবা স্থানান্তর করতে পারেন। এ জন্য দুদকের পক্ষ থেকে আদালতে আবেদন করা হয় ক্রোকের জন্য। ১ সেপ্টেম্বর চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুন নেসা সম্পদগুলো ক্রোকের নির্দেশ দিয়েছেন। দুদক জেলা প্রশাসকের মাধ্যমে এসব সম্পদ ক্রোকের প্রক্রিয়া শুরু করেছে।
মামলার তদন্ত কর্মকর্তা দুদক চট্টগ্রামের সহকারী পরিচালক নুরুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, তাঁদের আরও সম্পদ থাকার সম্ভাবনা রয়েছে। এগুলো তদন্ত করা হচ্ছে।

ওসির স্ত্রীর যত সম্পদ

ওসি শাহজাহানের স্ত্রী ফেরদৌসী আকতারের ছয়তলা বাড়িটির অবস্থান চট্টগ্রাম নগরের খুলশী থানার লালখান বাজার এলাকায়। নগরের ওয়াসা মোড় থেকে তিন শ গজ পশ্চিমে হাই লেভেল সড়কে বাড়িটির অবস্থান। সবাই এটিকে ওসি শাহজাহানের বাড়ি নামে চেনে।

১১ সেপ্টেম্বর সরেজমিন দেখা যায়, বাড়িটির পাঁচতলা পর্যন্ত রয়েছে ১০টি ফ্ল্যাট রয়েছে। নিচতলায় আছে একটি ফ্ল্যাট ও বাকি অংশে পার্কিং। এর মধ্যে তৃতীয় তলায় একটি ফ্ল্যাটে পরিবার নিয়ে থাকেন শাহজাহান।

২০০৩ সালে পাঁচ শতক জায়গা কিনে বাড়িটি তৈরি করা হয়। দদুকের অনুসন্ধানে জমি ও ভবন নির্মাণের খরচ ধরা হয় ৮৬ লাখ ২১ হাজার টাকা। জানতে চাইলে লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত গণমাধ্যমকে বলেন, লালখান বাজারের হাই লেভেল সড়কে জায়গাসহ ভবনটির বর্তমান বাজারদর পাঁচ থেকে ছয় কোটি টাকা।

অস্তিত্বহীন পোলট্রি ও মৎস্য খামারে ‘আয়’

দুদক জানায়, ২০০৬-০৭ থেকে ২০১৯-২০ কর অর্থবছর পর্যন্ত ১৩ বছরে ফেরদৌসী আকতার পোলট্রি ও মৎস্য খামার থেকে আয় দেখান ২ কোটি ২৯ লাখ ৩০ হাজার টাকা। কিন্তু ব্যবসা–সম্পর্কিত ট্রেড লাইসেন্স ব্যতীত অন্য কোনো কাগজপত্র তিনি দেখাতে পারেননি।

আরও খবর: জাতীয়