আন্তর্জাতিক

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার সিনিয়র জেনারেল নিহত

  বিবিসি ১৩ জুলাই ২০২৩ , ২:৪৯:২৫ প্রিন্ট সংস্করণ

 

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর একজন সিনিয়র জেনারেল নিহত হয়েছেন। নিহত ওই রুশ জেনারেলের নাম লেফটেন্যান্ট জেনারেল ওলেগ সোকভ। দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলের বন্দরনগরী বারদিয়ানস্কে ক্ষেপণাস্ত্র হামলায় প্রাণ হারান তিনি।

বেশ কয়েকটি রশিয়ান সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৩ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

 

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় একজন সিনিয়র রুশ জেনারেল নিহত হয়েছেন বলে বেশ কয়েকটি রুশ সূত্র জানিয়েছে। ইউক্রেনের অধিকৃত দক্ষিণ উপকূলের কাছে বারদিয়ানস্ক শহরের একটি হোটেলে ক্ষেপণাস্ত্র হামলায় জেনারেল ওলেগ সোকভ মারা গেছেন বলে জানা গেছে।

বারদিয়ানস্কের ওই হোটেলটি ইউক্রেনে চলমান যুদ্ধে অংশ নেওয়া রুশ সামরিক কমান্ডারদের আবাসস্থল হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল।

বিবিসি বলছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে রুশ এই জেনারেলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি। তবে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে রাশিয়ান যুদ্ধ চ্যানেলগুলো এই খবরটি ব্যাপকভাবে প্রচার করছে।

 

টিভি উপস্থাপক ওলগা স্কাবেয়েভা বলেছেন, ‘একেবারে সমস্ত মিডিয়া’ ক্ষেপণাস্ত্র হামলায় জেনারেল ওলেগ সোকভের নিহত হওয়ার খবরটি রিপোর্ট করছে।

লেফটেন্যান্ট জেনারেল সোকভ ছিলেন রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার ডেপুটি কমান্ডার। রাশিয়ার রাষ্ট্র-চালিত রশিয়া-১ চ্যানেলে টক শো উপস্থাপনা করেন স্কাবেয়েভা। তিনি বলছেন, যুক্তরাজ্যের সরবরাহকৃত স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত হয়েছেন ওলেগ সোকভ।

 

টেলিগ্রামে বেশ কয়েকটি রাশিয়ান যুদ্ধ অ্যাকাউন্টও জেনারেল ওলেগ সোকভের মৃত্যুর খবর দিয়েছে। এর মধ্যে ব্লগার ওয়ারগঞ্জো এবং মিলিটারি ইনফরম্যান্ট চ্যানেলও রয়েছে যার ফলোয়ার সংখ্যা ৫ লাখেরও বেশি।

অবশ্য জেনারেল ওলেগ সোকভের মৃত্যুর খবর স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি। তবে ইউক্রেনের কর্মকর্তারাও তার মৃত্যুর বিষয়টি হাইলাইট করেছেন।

 

বারদিয়ানস্কের বিভিন্ন অংশের ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। কিন্তু বিস্ফোরণের সঠিক স্থান কোনোটিতেই দেখায়নি। রাশিয়ার স্থানীয় সোশ্যাল মিডিয়ায় ইঙ্গিত দেওয়া হয়েছে, গত মঙ্গলবার (১১ জুলাই) স্থানীয় সময় ভোর চারটার দিকে এই হামলাটি ঘটে।

আরও খবর: আন্তর্জাতিক