জাতীয়

অবৈধ হাসপাতাল বন্ধে ডিসিদের যে নির্দেশনা দিলেন স্বাস্থ্য মন্ত্রী

  প্রতিনিধি ৪ মার্চ ২০২৪ , ৭:২৩:২৮ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

মাঠ প্রশাসনে গতিশীলতা আনতে চার দিনব্যাপী ডিসি সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে সম্মেলনের উদ্বোধন করেন তিনি। সম্মেলনের পরবর্তী কার্য অধিবেশন অনুষ্ঠিত হয় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে। দুপুরের পর থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ধারাবাহিক অধিবেশন অনুষ্ঠিত হয়। নিজ মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা মন্ত্রালয়ের কর্মপরিকল্পনা তুলে ধরেন ডিসিদের সামনে। আর ডিসিদের প্রস্তাবের উত্তর দেন তারা। একই সঙ্গে মন্ত্রণালয়ের গৃহীত কার্যক্রমের সঙ্গে কীভাবে মাঠ প্রশাসন বাস্তবায়ন করবে, সেই দিকনির্দেশনা দেন তারা।

বিকালে স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনা শেষে স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন সাংবাদিকদের বলেন, আমাদের তরফ থেকে একটি কথাই ছিল, অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিকের চলমান অভিযানে ডিসিরা যেন সর্বাত্মক সহায়তা করেন। কারণ স্বাস্থ্য মন্ত্রণালয়ের তো বিচারিক ক্ষমতা নেই, এটি (ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে) ডিসিদের আছে। ডিসিরা অনেক জায়গায় জনবলের অভাবের কথা বলেছেন। অনেক জায়গায় হাসপাতালের শয্যার চেয়ে রোগীর সংখ্যা বেশি। সে অনুপাতে টাকা বরাদ্দ নেই। বলেছি, এগুলো সমাধানের চেষ্টা করা হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধিবেশনে আলোচ্য বিষয়- পর্যায়ক্রমে পার্বত্য জেলাসমূহে শিক্ষা প্রতিষ্ঠানের হোস্টেল নির্মাণ করা। মাধ্যমিক পর্যায়ে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হওয়ার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ; স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষায় গতিশীলতা আনতে দুর্গম ও বিদ্যুৎবিহীন এলাকার বিদ্যালয়ে সৌরবিদ্যুতের ব্যবস্থা করা; মাধ্যমিক স্তরে পাঠ্যপুস্তকে নাগরিকদের মৌলিক অধিকার সংশ্লিষ্ট আইনসমূহ সহজবোধ্যভাবে অন্তর্ভুক্তি করা; ছিটমহলে মাধ্যমিক বিদ্যালয়সমূহ এমপিওভুক্তি করা।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধিবেশনে আলোচ্য বিষয়- পর্যায়ক্রমে প্রতিটি মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা, এমপিওভুক্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের বেতন-ভাতা ইএফটির মাধ্যমে প্রদান করা, কওমি মাদ্রাসাসমূহকে নিবন্ধনের আওতায় আনা, মাদ্রাসায় বিভিন্ন কারিগরি ট্রেডে শিক্ষা কার্যক্রম সম্প্রসারণ করা।

 

আরও খবর: জাতীয়