সারাদেশ

৪ দিন বন্ধ থাকবে ভোমরা ও বেনাপোল স্থলবন্দরের আমদানি-রপ্তানি

  প্রতিনিধি ১ অক্টোবর ২০২২ , ৭:৩০:৫৭ প্রিন্ট সংস্করণ

 

আঃ জলিল, স্টাফ রিপোর্টারঃ হিন্দু ধর্মাবলম্বীদের বৃহৎ উৎসব দুর্গাপূজা উপলক্ষে চার দিন বন্ধ থাকবে ভোমরা স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম। রোববার (০২ অক্টোবর) থেকে বুধবার (০৫ অক্টোবর) পর্যন্ত কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের সংগঠন ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, পূজা উপলক্ষে ভারতের ঘোজাডাঙ্গা ও ভোমরা বন্দরের ব্যবসায়ীদের সিদ্ধান্তে চার দিন বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার থেকে যথারীতি কার্যক্রম শুরু হবে।

ভোমরা কাস্টমস ও ভ্যাট কার্যালয়ের সহকারী কমিশনার মাইনুল ইসলাম বলেন, বন্দরে সরকারি ছুটি ৫ অক্টোবর পর্যন্ত। এর বাইরে কোনো ছুটি নেই। অফিস খোলা থাকবে। আমদানি-রপ্তানি সংক্রান্ত কার্যক্রমের জন্য কেউ এলে কাজ করা হবে। তবে ব্যবসায়ীরা কার্যক্রম বন্ধ রাখলে সেখানে আমাদের কোনো করণীয় নেই।

এদিকে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে টানা চার দিনের ছুটির ফাঁদে পড়ছে বেনাপোল স্থলবন্দর। এসময় ভারতের পেট্রাপোল বন্দরের সঙ্গে দেশের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে। পূজার ছুটির কারণে অনেক শিল্পপ্রতিষ্ঠানে কাঁচামালের সংকট দেখা দিতে পারে। তবে এ ছুটিতে বেনাপোল কাস্টম হাউজ ও বন্দরে পণ্য খালাস এবং বাংলাদেশ ভারতের মধ্যে পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

ভারতের পেট্রাপোল বন্দর সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ অক্টোবর থেকে ৫ অক্টোবর পর্যন্ত ছুটিতে পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরের সঙ্গে সব ধরনের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে। আগামী ৬ অক্টোবর সকাল থেকে আবারো এ পথে আমদানি-রফতানি বাণিজ্য চালু হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, পেট্রাপোল-বেনাপোল বন্দর দিয়ে দুর্গা পূজার ছুটির কারণে টানা চার দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে বলে ওপারের সিঅ্যান্ডএফ এজেন্ট থেকে পত্র দিয়ে আমাদের জানানো হয়েছে।

আরও খবর: সারাদেশ