জাতীয়

হেভিওয়েট প্রার্থীদের যাঁরা হারলেন, যাঁরা জিতলেন

  প্রতিনিধি ৮ জানুয়ারি ২০২৪ , ৩:১৮:১৭ প্রিন্ট সংস্করণ

 নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হেভিওয়েট প্রার্থীদের বেশির ভাগ জিতলেও বেশ কয়েকজন পরাজিত হয়েছেন। এর মধ্যে সাবেক মন্ত্রী ও বর্তমান প্রতিমন্ত্রী এবং দলীয় প্রধান রয়েছেন। গতকাল রবিবার ভোটগ্রহণ শেষে রাতে নির্বাচনী ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।

পিরোজপুর-২ আসন থেকে নির্বাচিত ছয়বারের এই সংসদ সদস্য (এমপি) এবার স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনে স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরেছেন। ফরিদপুর-৪ আসনে পরাজিত হয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্যাহ।

বর্তমানে সরকারের দুই প্রতিমন্ত্রী এবার স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন।

তাঁরা হলেন হবিগঞ্জ-৪ আসনের এমপি ও বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী এবং ঢাকা-১৯ আসনের এমপি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। পরাজিত হয়েছেন মানিকগঞ্জ-২ আসনের প্রার্থী দুইবারের এমপি কণ্ঠশিল্পী মমতাজ বেগম।

রাজশাহী-২ আসন থেকে তিনবার নির্বাচিত এমপি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা পরাজিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থীর কাছে। পরাজিত হয়েছেন কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি ও টাঙ্গাইল-৮ আসনের সাবেক এমপি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর-উত্তম।

সিলেট-৬ আসনে হেরেছেন তৃণমূল বিএনপির চেয়ারম্যান সমশের মবিন চৌধুরী।

নির্বাচনে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে পুনরায় নির্বাচিত হয়েছেন রংপুর-৬ আসনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বেসরকারি ফলাফলে নির্বাচিত হয়েছেন শেরপুর-২ আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, রংপুর-৩ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের, নোয়াখালী-৫ আসনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, টাঙ্গাইল-১ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, মাদারীপুর-২ আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী শাজাহান খান, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনে আইনমন্ত্রী আনিসুল হক, রংপুর-৪ আসনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং চট্টগ্রাম-৭ আসনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

যশোর-৫ (মণিরামপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী তিনবারের সংসদ সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য হেরে গেছেন। রংপুর-১ আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরেছেন জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান (রাঙ্গা)।

মুন্সীগঞ্জ-১ আসনে পরাজিত হয়েছেন বিকল্পধারার বর্তমান এমপি মাহী বি চৌধুরী।

স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সাবেক মন্ত্রী টাঙ্গাইল-৪ আসনে আব্দুল লতিফ সিদ্দিকী, বরগুনা-১ আসনে পাঁচবারের সংসদ সদস্য নৌকার প্রার্থী ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু হেরে গেছেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বহিষ্কৃত উপদেষ্টা স্বতন্ত্র প্রার্থী একরামুজ্জামান এবং বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ও ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাহজাহান ওমর বেসরকারিভাবে জয়ী হয়েছেন।

আরো জয়ী হয়েছেন ঝালকাঠি-২ আসনে আমির হোসেন আমু, ভোলা-১ আসনে তোফায়েল আহমেদ, সিলেট-১ আসনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, চট্টগ্রাম-৫ আসনে জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ।

আরও খবর: জাতীয়