সারাদেশ

হালখাতার খাবার খেয়ে শিশুর মৃত্যু, অর্ধশতাধিক অসুস্থ

  প্রতিনিধি ১৩ ডিসেম্বর ২০২৩ , ৫:১২:৫৩ প্রিন্ট সংস্করণ

 

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ের রুহিয়া এলাকায় হালখাতার খাবার খেয়ে রিয়ান নামে আড়াই বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। অর্ধশতাধিক মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। বুধবার (১৩ ডিসেম্বর) বিকেলে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশু রিয়ানের মৃত্যু হয়।

রিয়ান পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার রাধানগর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের সাদেকুলের ছেলে। অসুস্থরা আশপাশের বিভিন্ন এলাকা ও স্থানীয় বাসিন্দা।

 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া থানাধীন ১নং রুহিয়া ইউনিয়নের উত্তরা বাজারের মেসার্স হেনা ট্রেডার্সের স্বত্বাধিকারী কীটনাশক ব্যবসায়ী মো. হুমায়ুন কবিরের ব্যবসা প্রতিষ্ঠানে গত  সোমবার (১১ ডিসেম্বর) হালখাতা উপলক্ষ্যে খাবার বিতরণ করা হয়। সেই খাবার খেয়ে বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়েন। তাদেরকে আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতাল, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়।

উত্তরা বাজার এলাকার শরিফ সরকার বলেন, হুমায়ুন কবির বাড়িতে রান্না করা ব্রয়লার মুরগির মাংস এবং ভাত প্যাকেট করে দোকানে এনে আমন্ত্রিত অতিথিদের মাঝে বিতরণ করেন। অতিথিরা যার যার মতো করে প্যাকেট নিয়ে বাড়িতে যান। আবার কেউ কেউ সেখানেই  খাবার খান। পরবর্তীতে আমরা জানতে পারি ওই  খাবার খেয়ে এক শিশুর মৃত্যুসহ অর্ধশতাধিক মানুষ গুরুতর অসুস্থ হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, আটোয়ারী উপজেলার রাধানগর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের সাদেকুল ওই হালখাতার খাবার নিয়ে বাড়িতে যান। সেই খাবার তার ছেলে রিয়ামসহ পরিবারের সবাই খান। খাওয়ার পর পরিবারের সবাই অসুস্থ হয়ে পড়েন। সবারই মোটামুটি পাতলা পায়খানা শুরু হয়।

এ বিষয়ে রাধানগর ইউনিয়নের চেয়ারম্যান মো. মনিরুল হক বলেন, যে শিশুটি মারা গেছে তাদের বাসায় গিয়ে জানতে পারি হুমায়ুনের দোকানের হালখাতার খাবার খেয়ে তার মৃত্যু হয়েছে। অর্ধশত মানুষ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। কী কারণে এমনটা হয়েছে তা বিস্তারিত আমি বলতে পারছি না।

কীটনাশক ব্যবসায়ী হুমায়ুন কবির বলেন, আমি নিজেও অসুস্থ হয়ে পড়েছি ওই খাবার খাওয়ার পর। আমার দোকানে যারা হালকা খেয়েছিল তারাও শুনছি অসুস্থ হয়ে পড়েছে। আমি নিজেও চিকিৎসাধীন অবস্থায় আছি। এই মুহূর্তে আর কিছু বলতে পারব না।

রুহিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গুলফামুল ইসলাম মন্ডল বলেন, হুমায়ুনের দোকানের হালখাতার খাবার খেয়ে এক শিশু সদর হাসপাতালে মারা গেছে। অর্ধশত মানুষ অসুস্থ অবস্থায় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। কী কারণে এমনটা হয়েছে এখন পর্যন্ত তা বলা যাচ্ছে না। আমরা এটার তথ্য উদ্ঘাটনের চেষ্টা করছি।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের আবা‌সিক মে‌ডি‌কেল অফিসার ডা. রা‌কিবুল আলম বলেন, গতকাল পানি শূন্যতা নিয়ে হাসপাতালে দুই শিশু ভর্তি হয়। এক শিশু আজ মারা গেছে। অপর শিশুটিকে আমরা রংপুরে রেফার্ড করেছি। পরবর্তীতে বিভিন্ন জায়গা থেকে আমরা জানতে পারি হালখাতার খাবার খেয়ে এ রকম অনেকে নাকি অসুস্থ হয়েছেন। এ পর্যন্ত সদর হাসপাতালে অসুস্থ আটজন ভর্তি হয়েছে। আমরা যতটুকু জানতে পেরেছি যারা যারা হালখাতার খাবার খেয়েছিল তারাই নাকি অসুস্থ হয়েছে। ধারণা করছি ওই খাবারে পাতলা পায়খানা হয় এমন কিছু ছিল।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, আমি বিষয়টি সঠিকভাবে জানি না। খবর নিয়ে বলতে পারব।

 

আরও খবর: সারাদেশ