সারাদেশ

‘স্ত্রীর মর্যাদা’ চেয়ে নারীর সড়কে অবস্থান, সেই ইউএনও বদলি

  প্রতিনিধি ২৯ সেপ্টেম্বর ২০২৩ , ১২:৩৫:১০ প্রিন্ট সংস্করণ

জয়পুরহাট প্রতিনিধিঃ

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আরিফুল ইসলামকে স্বামী দাবি করে ‘স্ত্রীর মর্যাদা’ চেয়ে সড়কে অবস্থান নেন এক নারী। বুধবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে আক্কেলপুরের প্রধান সড়কে এ ঘটনা ঘটে। এরপর বৃহস্পতিবারই (২৮ সেপ্টেম্বর) আরিফুলকে প্রত্যাহার করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে তাকে বদলি করা হয়েছে।

আক্কেলপুরের ইউএনও পদে খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার মনজুরুল আলমকে দায়িত্ব দেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় ও রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের পৃথক দুটি প্রজ্ঞাপনে এ রদবদল করা হয়। জয়পুরহাটের জেলা প্রশাসক (ডিসি) সালেহীন তানভীর গাজীও বিষয়টিও নিশ্চিত করেছেন।

স্থানীয় বাসিন্দারা জানান, বুধবার বিকেলে দিনাজপুর শহরের বাসিন্দা ও সেখানকার একটি কলেজের শিক্ষিকা দেড় বছর বয়সী এক পুত্রসন্তান ও স্বজনদের সঙ্গে নিয়ে উপজেলা পরিষদে আসেন। তিনি আরিফুল ইসলামের কক্ষে যেতে চাইলে ইউএনওর নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যরা বাধা দেন। তখন ওই নারী চিৎকার করতে করতে উপজেলা পরিষদের সামনের সড়কে এসে সন্তান কোলে নিয়ে বসে পড়েন।

ওই নারী বলেন, ‘আরিফুল আমার দ্বিতীয় স্বামী। কোলে থাকা শিশুটি আরিফুলের ছেলে। পাঁচ থেকে ছয় দিন আগে তিনি আমার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন। তাই এখানে এসেছি। আমি স্ত্রীর মর্যাদা চাই।’

এ ঘটনার পর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম আকন্দ এসে ওই শিক্ষিকাকে তার কার্যালয়ে নিয়ে যান। সেখানে প্রায় দুই ঘণ্টা দেনদরবারের পর সন্ধ্যা ৬টার দিকে ওই নারী উপজেলা সহকারী কমিশনার ফিরোজ হোসেনের সঙ্গে বাইরে আসেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম আকন্দ বলেন, ‘ঘটনার পর ওই শিক্ষিকাকে আমার কার্যালয়ে ডেকে এনে বিস্তারিত শুনেছি। ইউএনও আমাদের কাছে তালাকনামার ফটোকপি দেন। গত ২৪ সেপ্টেম্বর ইউএনও আরিফুল ইসলাম তার স্ত্রীকে তালাক দিয়েছেন। যেহেতু তালাক হয়েছে, আবার ইউএনওর প্রথম স্ত্রীও আছেন, এ কারণে কোনো সমাধান করা যায়নি।’

এ বিষয়ে মো. আরিফুল ইসলাম স্থানীয় সাংবাদিকদের বলেন, তাকে ব্ল্যাকমেইল করে ট্র্যাপে ফেলে বিয়ে করানো হয়েছিল। তিনি ওই নারীকে তালাক দিয়েছেন। পরিকল্পিতভাবে তার সম্মানহানি করা হয়েছে বলে দাবি করেন তিনি।

আরও খবর: সারাদেশ