আন্তর্জাতিক

স্কুলে বোমা হামলা, নিহত ৫০

  প্রতিনিধি ১৮ নভেম্বর ২০২৩ , ৫:০৯:০৪ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

ফিলিস্তিনের একটি স্কুলে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৫০ জন নিহত হয়েছেন। শনিবার (১৮ নভেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ফিলিস্তিনের আল-ফাখোরা স্কুলে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৫০ জন নিহত হয়েছেন।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আল-ফাখোরা স্কুলে হামলার মাধ্যমে ইসরায়েল প্রমাণ করেছে যে তারা ফিলিস্তিনের বেসামরিক লোকদের ওপর হামলা চালিয়ে পুরো গাজার উত্তরাঞ্চলকে খালি করতে চায়।

এর আগে গাজার আল-শিফা হাসপাতালে তাণ্ডব চালিয়ে সেখান থেকে রোগীদের বের করে দেয় ইসরায়েলের সেনারা। গাজার হাসপাতালে ইসরায়েলের এ তাণ্ডবকে আরেকটি যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছেন গাজার সরকারি গণমাধ্যম কার্যালয়ের মহাপরিচালক ইসমাইল আল তাওয়াবতা।

গণমাধ্যম কার্যালয়ের মহাপরিচালক বলেন, আল-শিফা হাসপাতালের বিপুল সংখ্যক রোগীকে ইসরায়েলি সেনারা সিরয়ে নেওয়ার জন্য জোর প্রয়োগ করছে। এসব রোগীকে বাঁচিয়ে রাখার জন্য অন্যকোনো হাসপাতালে সুযোগ সুবিধা নেই।

তিনি বলেন, হাসপাতালের এসব রোগী স্বাভাবিকভাবেই মারা যাচ্ছেন। কেননা তাদের এখন দ্রুত চিকিৎসার প্রয়োজন।

গাজার কর্মকর্তারা বলছেন, হাসপাতালের ভেতরে যেসব রোগী রয়েছেন তাদের বন্দুকের নল তাক করে সেখান থেকে সরে যাওয়ার জন্য জোর করা হচ্ছে। এমনকি তাদের সেখানে অপমাণিতও করা হচ্ছে। এটির মাধ্যমে তারা আরেকটি যুদ্ধাপরাধ করেছে।

এর আগে শুক্রবার (১৭ নভেম্বর) গাজার আল-শিফা হাসপাতালের প্রধান আলজাজিরার কাছে জানান, ইসরায়েলের অবরোধের কারণে গাজা উপত্যকার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফার নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) সব রোগী মারা গেছেন। এরও আগে গত বুধবার (১৫ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছিল, আল-শিফার আইসিইউতে থাকা ৬৩ রোগীর ৪৩ জনের মৃত্যু হয়েছে। এর মাত্র দুদিনের মাথায় বাকি সব রোগী মারা গেলেন।

উল্লেখ্য, ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনে হামলা শুরু করে ইসরায়েল। এরপর ২৮ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযান শুরু করে সেনারা। স্থল অভিযানে হামাসকে নির্মূল করার নামে তারা বেসামরিক লোকদের ওপর হামলা করছে। এমনকি হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠানেও বোমা ফেলছে ইসরায়েল।

আরও খবর: আন্তর্জাতিক