সারাদেশ

সাতক্ষীরায় র‌্যাবের চিংড়ি পুশ বিরোধী অভিযানে একজনকে জরিমানা, ৯ জনকে কারাদন্ড

  প্রতিনিধি ২২ ডিসেম্বর ২০২২ , ৫:৫৭:৫৫ প্রিন্ট সংস্করণ

 

প্রেস বিজ্ঞপ্তিঃ খুলনাঞ্চল চিংড়ির জন্য খুবই বিখ্যাত। জিআই পণ্য চিংড়ি বাংলাদেশের হোয়াইট গোল্ড হিসেবে বিশ্বে পরিচিত। খুলনা হতে চিংড়ি দেশের নানা প্রান্তে সরবরাহ করা হয় এবং বিদেশেও রপ্তানি করা হয়। কিছু অসাধু ব্যবসায়ীরা অতিশয় মুনাফার লোভে মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অপদ্রব্য পুশ করে চিংড়ির ওজন বৃদ্ধি করে আসছে ও ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করে চিংড়ির রং আকর্ষনীয় করছে।

এরই ধারাবহিকতায় ২১ ডিসেম্বর ২০২২ তারিখ ১৫.০০ ঘটিকার সময় র‌্যাব-৬, সাতক্ষীরা ক্যাম্পের একটি আভিযানিক দল ও উপজেলা নির্বাহী অফিসার দেবহাটা, সাতক্ষীরা এর সমন্বয়ে সাতক্ষীরা জেলার দেবহাটা থানাধীন পারুলিয়া বাজার এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এ সময় অবৈধভাবে চিংড়ি মাছে অপদ্রব্য (জেলি) পুশ করার দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ধারায় ১। মোঃ বাবু বিশ্বাস, থানা-দেবহাটাকে ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা অর্থদন্ড প্রদান করেন। এছাড়াও ২। নূর জাহান, ৩। মনোয়ারা বেগম, ৪। তাহমিনা খাতুন, ৫। আছিয়া বেগম, ৬। নূর নাহার,৭। মমতাজ, ৮। বুলি দাস, ৯। হাছিনা শেখ, ১০। রইমন সর্ব থানা-দেবহাটা, জেলা-সাতক্ষীরাদেরকে ০৩ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। কারাদন্ড প্রাপ্ত ব্যক্তিদের সাতক্ষীরা জেলা করাগারে হস্তান্তর করা হয়েছে। ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় ৪৩০ কেজি চিংড়ি, ৭০ কেজি জেলি ও ০৭টি সিরিঞ্জ উদ্ধার পূর্বক জব্দ করা হয়। উদ্ধারকৃত আলামত নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ধবংস করা হয়েছে।

অর্থদন্ড প্রাপ্ত ব্যক্তি ভ্রাম্যমান আদালত কর্তৃক জরিমানাকৃত অর্থ তাৎক্ষনিক ভাবে সেচ্ছায় পরিশোধ করে বিধি মোতাবেক সরকারী কোষাগারে জমা প্রদান করা হয়।

আরও খবর: সারাদেশ