সারাদেশ

শ্যামনগরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২২ , ৭:২১:০২ প্রিন্ট সংস্করণ

 

 

 

শেখ নাজমুল হাসান, নিজস্ব প্রতিনিধি:

সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস ২০২২ উদযাপিত হয়েছে।
১৬ ডিসেম্বর শুক্রবার উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা পুলিশ, বাংলাদেশ সরকারের প্রশাসনিক বিভিন্ন বাহিনী, মুক্তিযোদ্ধা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী সহ বিভিন্ন সংগঠন ও সুশীল সমাজের নেতৃবৃন্দের উপস্থিতিতে মহান বিজয় দিবস উপলক্ষে সকাল ০৭ টায় উপজেলা পরিষদ নতুন ভবন কমপ্লেক্সের সামনে বঙ্গবন্ধু মুরালে পুষ্প স্তবক অর্পণ করেন সাতক্ষীরা ০৪ আসনের সংসদ সদস্য। পর্যায়ক্রমে পুষ্প স্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগ, শ্যামনগর থানা, শ্যামনগর সরকারি মহসিন কলেজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সামাজিক সংগঠন। পরবর্তীতে গোপালপুর স্মৃতিসৌধে নিহত সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পুষ্প মাল্য অর্পণ শেষে গোপালপুর মুক্তিযোদ্ধাদের কবরস্থান জিয়ারত করা হয় এবং মহান মুক্তিযুদ্ধে মৃত্যুবরণকারী সকল শহীদদের প্রতি এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পরিবারে নিহত সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। পরবর্তীতে সকাল সাড়ে আটটায় উপজেলা প্রশাসনের আয়োজনে নকিপুর সরকারি হরিচরণ মাধ্যমিক বিদ্যালয় মাঠে পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুরুতে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আক্তার হোসেনের সভাপতিত্বে কবুতর উড়িয়ে এবং বঙ্গবন্ধু প্রতিকৃতিতে মাল্যদা দানের মাধ্যমে মহান বিজয় দিবসের শুভ সূচনা করেন সাতক্ষীরা ৪ আসনের মাননীয় সংসদ সদস্য এসএম জগলুল হায়দার।

এরপর মহান বিজয় দিবসে সরকারি রেওয়াজ অনুযায়ী সংসদ সদস্য সহ প্রশাসনিক কর্মকর্তা ও সকলের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন।
পরবর্তীতে বিভিন্ন সরকারি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, বিভিন্ন সরকারি বাহিনী ও বেসরকারি সংগঠনের সদস্যদের সমন্বয়ে প্যারে ড এর মাধ্যমে সম্মানিত অতিথিদেরকে স্যালুট প্রদর্শনপূর্বক সম্মান জানানো হয়। মহান বিজয় দিবসের এই মাহেন্দ্রক্ষণে মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের কে সম্মান জানিয়ে তাদেরকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয় এবং কিশোর কিশোরীদের শরীর চর্চা ডিসপ্লে ও রক্তদান কর্মসূচি গ্রহণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শ্যামনগর সরকারি মহসিন ডিগ্রী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড: এ কে এম আব্দুর রহমান, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান প্রভাষক মোঃ সাইদুজ্জামান সাঈদ, মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস খালেদা আইয়ুব ডলি, উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ আসাদুজ্জামান, থানা অফিসার ইনচার্জ মোঃ নুরুল ইসলাম বাদল, বীর মুক্তিযোদ্ধা দেবী রঞ্জন মন্ডল সহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, স্কুল-কলেজের শিক্ষক -শিক্ষার্থী এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জাগো যুব ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক শেখ ফারুক হোসেন।

পরবর্তীতে জুম্মার নামাজ ওস্তে জাতির শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি এবং মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার শান্তি ও মাগফেরাত কামনায় দোয়া ও বিশেষ প্রার্থনা করা হয় এবং এতিম ও দুস্থদের মাঝে উন্নতমানের খাদ্য সরবরাহ করা হয়।
বিকাল সাড়ে তিনটায় সকলের উপস্থিতিতে বীর মুক্তিযোদ্ধা একাদশ বনাম উপজেলা প্রশাসন একাদশের মধ্যে এক প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সন্ধ্যায় মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবনী মূলক প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। সন্ধ্যা ছয়টায় শ্যামনগর মডার্ন স্কুল প্রাঙ্গণে জাতীয় জীবনে মহান বিজয় দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
পরবর্তীতে উপজেলা শিল্পকলা একাডেমী, লোকনাট্য ও উদীচি শিল্প গোষ্ঠীর আয়োজনে বিশেষ সংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আরও খবর: সারাদেশ