সারাদেশ

শ্যামনগরে পেটে কাঁচি ঢুকিয়ে গবাদীপশু হত্যার চেষ্টায় ক্ষতি পুরন পেলো ভুক্তভোগী নারী

  শ্যামনগর প্রতিনিধিঃ ১ মে ২০২৩ , ১০:৫২:২২ প্রিন্ট সংস্করণ

 

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের বনবিবিতলা গ্রামের জহুরা বেগম বাদী হয়ে গত ২৬শে এপ্রিল বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদে পেটে কাচি ঢুকাইয়ে গবাদীপশু হত্যার চেষ্টা প্রসঙ্গে বিবাদী একই গ্রামের মোঃ মনিরুজ্জাম ও মোঃ জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ করে।

অভিযোগে উল্লেখ থাকে যে প্রতিদিনের ন্যায় জহুরা বেগমের গুরুটি সকাল বেলা বিলে ঘাস খাওয়ার উদ্দেশ্য ছেড়ে দেয়। সকাল ৯ দিকে খবর গরুটিকে পেটে কাচি ঢুকিয়ে হত্যার চেষ্টা করে স্থানীয়রা।

 

এমন ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে সমালোচনা সহ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এবং প্রকৃত দোষীদের শাস্তির দাবি করে।

লিখিত অভিযোগের ভিত্তিতে উভয় পক্ষকে ২৭ শে এপ্রিল সকাল ১০টায় বুড়িগোয়ালীনি ইউনিয়ন পরিষদে হাজির হওয়ার জন্য নোটিশ করা হলে উভয় পক্ষের লোক জন হাজির হয়ে প্যানেল চেয়ারম্যান আব্দুর রউফের নেতৃত্বে বাদী – বিবাদীর বক্তব্য শোনা হয়।

সেখানে স্থানীয় জনপ্রতিনিধি, সুশীল সমাজের লোকজন, স্থানীয় বিভিন্ন পত্রিকার সাংবাদিক, গণমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এক পর্যায়ে উভয় পক্ষের বক্তব্য শোনার পরে সকলের আলোচনার মাধ্যমে ৩০শে এপ্রিল গ্রাম্য আদালত পরিচালনা করে মামলা নিষ্পত্তি করার জন্য নির্দেশ দেন প্যানেল চেয়ারম্যান। তাৎক্ষণিক গ্রাম্য আদালত পরিচালনা করার জন্য চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠণ করা হয়। বাদী পক্ষে ইউপি সদস্য মহাতাপ উদ্দিন সরদার ও সাংবাদিক ও উন্নয়নকর্মী মোঃ ফজলুল হক বিবাদী পক্ষের ইউপি সদস্য সদস্য আজিজুল ইসলাম ও সাংবাদিক জি এম রুস্তুম আলী। গত ২৮ তারিখ গ্রাম্য আদালত পরিচালনা করার আগেই উভয় পক্ষ আপোষ করার জন্য ইউপি সদস্য মহাতাপ উদ্দিন সরদারের নিকটে এসে গরুটি দাম ৪০ হাজার টাকা ধার্য করে জবাই করে মাংসের দাম ২২ হাজার টাকা আর বিবাদীকে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়।পরবর্তীতে ইউপি সদস্য আপোষ হয়েছে বলে গ্রাম্য আদালত পরিচালনা না করার জন্য আবেদন করে। ৩০ শে এপ্রিল সকালে উভয় পক্ষ ইউনিয়ন পরিষদে মিলিত হয়ে পরিষদ কতৃক আপোষনামায় স্বাক্ষর করে বাদী – বিবাদীর নিকট হতে ক্ষতিপূরণ বাবদ ১৮ হাজার টাকা বুঝিয়া পায়।

আরও খবর: সারাদেশ