জাতীয়

শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর বাইডেনের সঙ্গে বসবেন মোদি

  নীলাকাশ টুডে ৮ সেপ্টেম্বর ২০২৩ , ১২:২৩:৪৮ প্রিন্ট সংস্করণ

ভারতের নয়াদিল্লিতে শীর্ষ অর্থনৈতিক জি-২০ সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল শনিবার (৯ সেপ্টেম্বর)। এর আগের দিন অর্থাৎ আজ শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিকেল সাড়ে ৫টায় লোক কল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসবেন। এর পরপরই সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন। বাংলাদেশের জাতীয় নির্বাচনের আগে এই বৈঠককে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

এর আগে জি-২০ সম্মেলনে শুক্রবার দুপুরে নয়াদিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সন্ধ্যায় পৌঁছবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

জানা গেছে, নরেন্দ্র মোদি-শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক শুরু হবে আজ শুক্রবার বিকেল সাড়ে ৫টায়, চলবে দেড় ঘণ্টা। বৈঠকে টাকা-রুপিতে লেনদেন সুগম করা, কৃষি খাতে গবেষণা ও সাংস্কৃতিক বিনিময় বিষয়ে তিনটি সমঝোতা স্মারক সই হবে। একই সঙ্গে বিদ্যুৎ ও রেলপথের একাধিক প্রকল্পের উদ্বোধন হবে।

শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর মোদি তার বাসভবনেই বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে। প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর বাইডেনের এটাই প্রথম ভারত সফর। গত জুনে মোদির যুক্তরাষ্ট্র সফরের সময় দুই দেশের মধ্যে সম্পাদিত চুক্তি ও বোঝাপড়ার বিষয়গুলো আরও এগিয়ে নিতে আজ শুক্রবারের বৈঠক গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, শেখ হাসিনা-মোদির এবারের আলোচনায় বিশেষ গুরুত্ব পাবে দুই দেশের জাতীয় সংসদ নির্বাচন। বাংলাদেশের নির্বাচন ঘিরে প্রধানত যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব সক্রিয়। হাসিনা সরকারের ওপর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো বিভিন্ন বিষয়ে চাপ সৃষ্টি করেছে। যা প্রতিবেশী দেশ হিসেবে ভারতকে কিছুটা চিন্তায় রেখেছে।

এর আগে শুক্রবার নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেছেন, আজ তিনি তার বাসভবনে তিনটি বৈঠক করবেন।

প্রথমটি মরিশাসের প্রেসিডেন্টের সঙ্গে, দ্বিতীয়টি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তৃতীয়টি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে। বৈঠকগুলোতে ওই দেশগুলোর সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক ও উন্নয়ন সহযোগিতা জোরদারে জোর দেওয়া হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, জি-২০ সম্মেলনের সময় ভারতের প্রধানমন্ত্রী ১৫টি দ্বিপক্ষীয় বৈঠক করতে পারেন। সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যমটি।

জানা গেছে, নরেদ্র মোদির সঙ্গে বৈঠকের পরই শেখ হাসিনার সঙ্গে দেখা করতে আসার কথা কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর। এ সময় কন্যা প্রিয়াঙ্কা গান্ধীও তার সঙ্গী হতে পারেন।

আরও খবর: জাতীয়