সারাদেশ

শিলাবৃষ্টিতে ঘরের টিন ফুটো, ফসলের ব্যাপক ক্ষতি

  নীলাকাশ টুডেঃ ২২ এপ্রিল ২০২৩ , ২:২৭:১৭ প্রিন্ট সংস্করণ

 

কুড়িগ্রামের ফুলবাড়ীতে শিলাবৃষ্টিতে ঘরের টিন ফুটো হওয়ার পাশাপাশি আধাপাকা ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। দীর্ঘদিনের প্রচন্ড তাপদাহের পর শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে শুরু হয় শিলাবৃষ্টি। এতে ফসলের ক্ষতির পাশাপাশি ওই এলাকার ২০টিরও বেশি পরিবারের টিনের চালা ফুটো হয়েছে।

প্রায় ১৭ মিনিট স্থায়ী হওয়া এ শিলাবৃষ্টিতে উপজেলার চন্দ্রখানা, পানিমাছকুটি, কুটিচন্দ্রখানা ও তালুক শিমুলবাড়ীসহ বেশকিছু এলাকায় আগাম জাতের ইরি-বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়।

 

চন্দ্রখানা গ্রামের মুকুল জানান, তার দুই বিঘা জমির আধাপাকা ধানসহ ঘরের টিনও ফুটো হয়েছে। তিনি আরও জানান, শুধু তার নয়, তার এলাকার অনেক কৃষকের জমির আধাপাকা ধান শিলাবৃষ্টির আঘাতে ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া ক্ষতির মুখে পড়েছে শীষ আসতে শুরু করা শতশত বিঘা জমির ধান।

 

শিলার আঘাতে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয় একই এলাকার জয়ন্তি বালার (৪৫) একমাত্র বসত ঘরটি। এছাড়া উপজেলার বেশকিছু এলাকায় শিলাবৃষ্টি হয়েছে। ধানের ক্ষয়ক্ষতি হলেও দীর্ঘ তাপদাহের পর এই বৃষ্টি মানুষের মাঝে কিছুটা স্বস্তি নিয়ে এসেছে।

উপজেলার পানিমাছকুটি এলাকার বাসিন্দা আমিনুল ইসলামের ফসলের ক্ষতির পাশাপাশি বসত ঘরের টিনের চাল ফুটো হয়েছে বলেন তিনি জানিয়েছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. নিলুফা ইয়াছমিন বলেন, শিলাবৃষ্টির পর সন্ধায় খোজ নিয়ে তেমন ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে উপজেলা কৃষি কন্ট্রোল রুমকে ভালো করে খোজখবর নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আগামীকাল অর্থাৎ শনিবার ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ জানা যাবে।

আরও খবর: সারাদেশ