আন্তর্জাতিক

রাশিয়া থেকে মুখ ফিরিয়ে পশ্চিমাদের সঙ্গে জোট গঠনের সিদ্ধান্ত 

  প্রতিনিধি ৪ অক্টোবর ২০২৩ , ৩:৪০:৫৬ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডেঃ

সাবেক সোভিয়েত রাষ্ট্র আর্মেনিয়াতে রাশিয়ার প্রভাব কমতে শুরু করেছে। দেশটি মস্কোর সতর্কতা উপেক্ষা করে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চুক্তিতে স্বাক্ষর করতে যাচ্ছে।

ইয়েরেভান থেকে আল জাজিরার প্রতিনিধি বার্নার্ড স্মিথ জানিয়েছে, দিন শেষে রাশিয়া আর্মেনিয়ার প্রতিরক্ষায় আসেনি এবং নাগোরনো কারাবাখে তাদের নৃগোষ্ঠীর লোকদের রক্ষা করেনি। এ কারণে আর্মেনিয়া ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে জোট গঠন করছে।

উল্লেখ্য, সম্প্রতি আজারবাইজান এক অভিযানে নাগোরনো-কারবাখে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। এর ফলে সেখানে বসবাসরত আর্মেনীয় নৃগোষ্ঠীর হাজার হাজার নাগরিক অঞ্চলটি ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

চলতি বছর আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। ইউক্রেনে পুতিন যুদ্ধাপরাধ করেছেন অভিযোগ তুলে আইসিসি এই পরোয়ানা জারি করে। এ কারণে সাবেক সোভিয়েত রাষ্ট্র আর্মেনিয়া যেন আইসিসির চুক্তিতে স্বাক্ষর না করে সেজন্য হুশিয়ারি দিয়েছিল মস্কো।

বার্নার্ড স্মিথ বলেছেন, আইসিসির আইনে স্বাক্ষর করলেও আর্মেনিয়া বলছে তারা পুতিনকে কখনো গ্রেফতার করবে না। কিন্তু তা সত্ত্বেও আর্মেনিয়ার এই সিদ্ধান্তে রাশিয়া খুশি হতে পারছে না।

সূত্র: আলজাজিরা

আরও খবর: আন্তর্জাতিক