রাজনীতি

রাজনীতির মাঠ ফের উত্তপ্ত পরিস্থিতি আরও জটিল হচ্ছে

  ঢাকা অফিস ১৭ জুলাই ২০২৩ , ৬:৪০:৫০ প্রিন্ট সংস্করণ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে রাজনৈতিক পরিস্থিতি আরও জটিল হচ্ছে। পূর্বঘোষিত একদফা আন্দোলনের প্রথম কর্মসূচি নিয়ে আগামীকাল মঙ্গলবার থেকে ঢাকা মহানগরীতে দীর্ঘ পদযাত্রা নিয়ে আবারও মাঠে নামছে বিএনপি। অন্যদিকে, একই সময়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ শান্তি সমাবেশ ও উন্নয়ন যাত্রা নিয়ে থাকবে রাজপথে। রাজনৈতিক পর্যবেক্ষক ও সুশীল সমাজের প্রতিনিধিদের মতে, নির্বাচনী ইস্যুতে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে বড় দুই রাজনৈতিক দলকেই এগিয়ে আসতে হবে। এদিকে সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল চার দিনের ঢাকা সফর করেছে। বাংলাদেশের আসন্ন নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে তারা সরকারের সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেছেন। একই সময়ের মধ্যে বাংলাদেশ সফর করছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী প্রতিনিধিদল।

জানা যায়, বিদেশি এ কূটনীতিকদের নির্বাচনকালীন সরকার নিয়ে ভিন্ন ভিন্নভাবে অনড় অবস্থানের কথা জানিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি। উভয় দলই একদফা দাবিতে পৃথক কর্মসূচি নিয়ে রাজপথে আরও সক্রিয় হওয়ার ঘোষণা দিয়েছে। এ ক্ষেত্রে নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ে বিএনপির মনোযোগ এখন আন্দোলনে। আর ক্ষমতাসীন দল আওয়ামী লীগও বিরোধীদের আন্দোলনকে রাজনৈতিকভাবে মোকাবিলার পাশাপাশি নির্বাচনের প্রস্তুতিও নিচ্ছে বলে প্রধান দুই রাজনৈতিক দলের নীতিনির্ধারকদের সঙ্গে কথা বলে এমনই জানা গেছে।

এদিকে সরকারের পদত্যাগের দাবিতে গত বুধবার পূর্বঘোষণা মোতাবেক ব্যাপক শোডাউনের মাধ্যমে একদফা আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ একদফা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনেই অনড় বিএনপি। নতুন কর্মসূচি হিসেবে আগামীকাল মঙ্গলবার ও বুধবার ঢাকা মহানগরীসহ সারা দেশে মহানগরী ও জেলা পর্যায়ে পদযাত্রা করবে বিএনপি। এ কর্মসূচির বাইরে দলের অঙ্গসংগঠনের ঘোষিত তারুণ্যের সমাবেশ ও পদযাত্রা কর্মসূচিও চলবে। একই ভাবে যুগপতের শরিক অন্যান্য দল ও জোটের পক্ষেও পৃথকভাবে একদফা আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

অপর দিকে বিএনপিকে তাদের কর্মসূচির প্রচারে মাইকিং করা থেকে বিরত থাকতে বলেছে ডিএমপি। কারণ হিসেবে পুলিশের পক্ষ থেকে জনসাধারণের বিরক্তি ও শব্দদূষণ রোধের বিষয় উল্লেখ করা হয়েছে। কাল মঙ্গলবার ও বুধবার পদযাত্রা কর্মসূচির প্রচারে জন্য ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিং করার অনুমতি চেয়ে ডিএমপিতে আবেদন করেছিল।

এদিকে পদযাত্রা এবং ২২ জুলাই তারুণ্যের সমাবেশ করা নিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনারের সঙ্গে বৈঠক করেছে বিএনপির প্রতিনিধিদল। কর্মসূচি পালনের মৌখিক অনুমতি দিয়েছে ডিএমপি।

এদিকে ঢাকায় শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ১৮ ও ১৯ জুলাই দুই দিন এ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। পাশাপাশি আগস্ট থেকে জেলা পর্যায়ে সমাবেশ করবে দলটি। গত শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কর্মসূচির কথা জানান।

আরও খবর: রাজনীতি