জাতীয়

রমজানের প্রথম দিন স্কুল খোলা থাকবে কিনা সর্বশেষ যা জানা গেলো

  প্রতিনিধি ১১ মার্চ ২০২৪ , ৪:০৯:১৭ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে না কি খোলা থাকবে তা এখন উচ্চ আদালতের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। এ বিষয়ে আপিল শুনানির জন্য মঙ্গলবার (১২ মার্চ) দিন ধার্য করেছেন আদালত।

এরই মধ্যে আজ সোমবার রমজান মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল মঙ্গলবার থেকে রমজান মাস শুরু হচ্ছে। শিক্ষকসহ শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের প্রশ্ন, মঙ্গলবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে না কি বন্ধ থাকবে?

এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত দিতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। তবে পুরো বিষয়টি এখন আদালতের আদেশে চলবে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, যেহেতু মঙ্গলবার এ বিষয়ে আদালত রায় দেবেন, আশা করছি কালই এটির চূড়ান্ত নিষ্পত্তি হবে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী কালবেলাকে বলেন, আগামীকাল যেহেতু শুনানি, এই মুহূর্তে বিষয়টি নিয়ে আমরা কোনো মন্তব্য করতে পারব না।

বিষয়টি নিয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ কালবেলাকে বলেন, মন্ত্রণালয় থেকে আমরা কোনো নির্দেশনা পাইনি। তাই এখনি কিছু বলতে পারছি না।

তবে, মাউশির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, শিক্ষকদের যেহেতু স্কুল বন্ধ থাকার কোনো নোটিশ দেওয়া হয়নি, তাদের স্কুলেই যেতে হবে।

গত ৮ ফেব্রুয়ারি এক প্রজ্ঞাপনে রমজানের সময় ১৫ দিন সরকারি-বেসরকারি নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়। এরপর রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম চালু থাকবে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও। উভয় সিদ্ধান্তের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেন এক শিক্ষার্থীর অভিভাবক শফিউর রহমান চৌধুরী।

এরপর রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত স্থগিত করে রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার আদেশ দেন আদালত। হাইকোর্টের আদেশের বিপক্ষে আজ সোমবার সকালে আপিল করে রাষ্ট্রপক্ষ। বিকেলে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ আপাতত বহাল রাখেন। একইসঙ্গে এ বিষয়ে আপিল শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেন

 

আরও খবর: জাতীয়