আন্তর্জাতিক

মিয়ানমারে জান্তার হামলায় নিহত ১৪

  নীলাকাশ টুডেঃ ২৩ জুলাই ২০২৩ , ৬:৫৪:৪৬ প্রিন্ট সংস্করণ

 

মিয়ানমারের সাগাইং অঞ্চলে সামরিক বাহিনীর হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১১ জন বেসামরিক নাগরিক এবং তিনজন বিদ্রোহী রয়েছে। এ ছাড়া আরও বহু মানুষ আহত হয়েছেন।

গতকাল শনিবার (২২ জুলাই) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতী।

শনিবার ভোরের দিকে সোনে চৌং নামের একটি গ্রামে অভিযান চালায় মিয়ানমারের সামরিক বাহিনীর সদস্যরা। অভিযানে স্থানীয় সশস্ত্র গোষ্ঠী বো তুন তাউক পিপলস ডিফেন্স ফোর্সের তিন সদস্যকে তারা আটক করে সেখানেই শিরশ্ছেদ করে।

এ ঘটনার পর বেশকিছু বসতবাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। এ সময় বাধা দিতে এলে আরও ১১ গ্রাসবাসীকে হত্যা করে জান্তা।

স্থানীয়রা বলছেন, গ্রামের বিভিন্ন জায়গায় মরদেহগুলো ছড়িয়ে-ছিটিয়ে ছিল। এ ছাড়া ওই গ্রামে অভিযানের পর অন্য গ্রামবাসীদের তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। তাদের কোথায় নিয়ে যাওয়া হয়েছে, কী অবস্থায় আছে তা এখনো জানা যায়নি। ইরাবতী অবশ্য হামলা, প্রাণহানি বা নিখোঁজের এসব তথ্য স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বলেও উল্লেখ করেছে।

এ বিষয়ে জান্তা সরকার বলছে, নিহতরা সবাই বিদ্রোহী গোষ্ঠীর সদস্য। দেশটির জান্তাবিরোধী এক সমালোচক বলেন, ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের সেনারা প্রায় ৮০টি গণহত্যা চালিয়েছে। নতুন করে ইয়ানমাবিনে চালানো নৃশংসতা জান্তার সংঘটিত আরও একটি গণহত্যা বলে উল্লেখ করা হয়। এ সময় জান্তা সরকারকে অর্থ, অস্ত্র ও সমর্থন দেওয়া বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

আরও খবর: আন্তর্জাতিক