আন্তর্জাতিক

ভোট না দিলে কঠোর শাস্তি-জরিমানা!

  নীলাকাশ টুডেঃ ২৬ জুলাই ২০২৩ , ২:১৪:৪০ প্রিন্ট সংস্করণ

 

ভোট দেওয়া মানুষের গণতান্ত্রিক অধিকার। নিজের ইচ্ছার ওপর ভিত্তি করে নাগরিকরা প্রার্থীদের যাকে খুশি তাকে ভোট দিয়ে থাকেন। এক্ষেত্রে ভোটাররা ভোট নাও দিতে পারেন। তবে এমন কিছু দেশ আছে যেখানকার নাগরিকরা ভোট না দিলে শাস্তি পান।

পৃথিবীতে ৩১ টি দেশ রয়েছে যেখানে ভোট দেওয়া বাধ্যতামূলক। দেশগুলো হলো- আর্জেন্টিনা, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বলিভিয়া, ব্রাজিল, চিলি, সাইপ্রাস, ইকুয়েডর, মিসর, ফিজি, পানামা, গ্রিস, ইতালি, লিকটেনস্টেইন, লুক্সেমবার্গ, নাউরু, প্যারাগুয়ে, পেরু, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, তুরস্ক, উরুগুয়ে, হন্ডুরাস, এল সালভাদর, ডমিনিকান রিপাবলিক, কোস্টারিকা, ভেনেজুয়েলা, মেক্সিকো এবং কম্বোডিয়া (সূত্র : ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ, যুক্তরাজ্যের নির্বাচন কমিশন)।

তবে বিশ্বে এমন চারটি দেশ আছে যে দেশগুলোতে ভোট না দিলে কঠোর শাস্তির বিধান রয়েছে। দেশগুলো হলো- ব্রাজিল, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর এবং পেরু।

ব্রাজিলে কেউ যদি ভোট না দেন তবে ভোটারের এলাকার সর্বনিম্ন মজুরির একটি অংশ জরিমানা করা হবে। কোনো নাগরিক তিনবার ভোটদান বিরত থাকলে তার রেজিস্ট্রেশন বাতিল হয়ে যাবে। এতে তিনি সকল নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হবেন।

অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরে ভোটাধিকার প্রয়োগ না করলে ২০ লাখ ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। পেরুতে ভোট না দিলে আর্থিক দণ্ডের পাশাপাশি রাষ্ট্রীয় সেবা থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কাও থাকে।

এছাড়া বলিভিয়ায় ভোট না দিলে তিন মাসের জন্য ওই নাগরিককে ব্যাংকিং থেকে বিরত থাকার বিধান রয়েছে। এদিকে থাইল্যান্ডে ভোট না দিলে রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নেওয়ায় নিষেধাজ্ঞা দেওয়া হয়।

আরও খবর: আন্তর্জাতিক